Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০২ এএম

একদিনে ১০ হাজার
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে বিশ্বে ৯ হাজার ৫৩৪ জন মারা গেছেন। আর এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন মোট ১৪ কোটি ৮৫ লাখ ২৯ হাজার ১৭৯ জন। বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার ৬৬০ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৪ হাজার ৮৭ জনের। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৭৫ লাখ ২ হাজার ২৫৫ জন। রয়টার্স।

 

আবার সংঘর্ষ!
ইনকিলাব ডেস্ক : দীর্ঘ সময় পর আবারও সংঘর্ষে লিপ্ত হয়েছে চীন-ভারতের সেনারা। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমের একাংশ দাবি করেছে যে নতুন করে সংঘর্ষ বেঁধেছে ভারত ও চীনের সেনা সদস্যদের মধ্যে। দাবি করা হয়, পূর্ব লাদাখের গালওয়ানে নাকি ভারত-চীন ফেস অফ হয়েছিল মে মাসের প্রথম সপ্তাহে। তবে এই রিপোর্টের সত্যতা পুরোপুরি অস্বীকার করেছে ভারতীয় সেনাবাহিনী। এদিন এক বিবৃতিতে সেনার তরফে স্পষ্ট জানানো হয়, ভারত-চীন সেনাবাহিনীর কোনো সংঘর্ষ হয়নি সাম্প্রতিককালে। হিন্দুস্তান টাইমস।


ন্যক্কারজনক ঘটনা
ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি অভ্যন্তরীণ ফ্লাইটকে রবিবার যাত্রাপথ পরিবর্তন করতে বাধ্য করার ঘটনায় সমালোচনার মুখে পড়েছে বেলারুশ। বিশেষ করে পশ্চিমা দেশগুলো এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী রায়ানএয়ারের এই ফ্লাইটটিতে বেলারুশের একজন ভিন্নমতের সাংবাদিক ছিলেন। এই ঘটনার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া কী হবে তা ঠিক করতে ইউরোপীয় ইউনিয়নের নেতারা একটি বৈঠকে বসতে যাচ্ছেন। সংস্থাটির নির্বাহী এই ঘটনাকে ছিনতাই বলে বর্ণনা করছেন। মার্কিন পররাষ্ট্র দফতর এটিকে একটি ‘ন্যক্কারজনক ঘটনা’ হিসেবে আখ্যায়িত করেছে। বিবিসি।


টিকা পুরস্কার
ইনকিলাব ডেস্ক : মার্কিনীদের করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে আগ্রহী করতে যুক্তরাষ্ট্রের তিন অঙ্গরাজ্যে পুরস্কার ঘোষণা করা হয়েছে। ভ্যাকসিন নেওয়ার বিষয়ে অনেক মার্কিনীদের মধ্যেই রয়েছে প্রবল অনীহা। এই পরিস্থিতি সামাল দিতে নিউইয়র্ক, মেরিল্যান্ড ওরেগান এবং ওহাইও অঙ্গরাজ্যে এই পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নিউইয়র্কে এই পুরস্কারের সর্বোচ্চ মূল্য ধার্য করা হয়েছে ৫ মিলিয়ন ডলার। ওহাইওতে দেওয়া হবে ১ মিলিয়ন ডলার। বিভিন্ন অঙ্গরাজ্যও নানা পদক্ষেপ ঘোষণা করেছে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে নগদ অর্থ পুরস্কার। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ