Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুলনায় ‘যশ’ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি প্রশাসনের

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৩ মে, ২০২১, ৭:৫১ পিএম

খুলনায় সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। খুলনা ত্রাণ ও পুর্ণবাসন অধিদপ্তরের সূত্র জানায়, ঘূর্ণিঝড়ে প্রাণহানি ও সম্পদের নিরাপত্তার জন্য কয়রা উপজেলায় ১১৮টি, দাকোপ উপজেলায় ১২৩টি, ডুমুরিয়া উপজেলায় ১৯টি, বটিয়াঘাটা উপজেলায় ১৮টি ও পাইকগাছা উপজেলায় পাঁচটি আশ্রয়কেন্দ্র প্রস্তত রাখা হয়েছে। এসব কেন্দ্রের ধারণ ক্ষমতা এক লাখ ৯০ হাজার ৩৭০ জন। করোনার কারণে আশ্রয়কেন্দ্রগুলোর ধারণ ক্ষমতার অর্ধেক মানুষ রাখা হবে।

জেলা ত্রাণ পুর্ণবাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার জানিয়েছেন, গো খাদ্য ও শিশু খাদ্য প্রস্তত রয়েছে। পাঁচ হাজার ৩২০ জন্য স্বেচ্ছাসেবক প্রস্তত রয়েছে। সম্ভাব্য ঘূর্ণিঝড় মোকাবেলায় শুকনো খাদ্য ও অর্থ বরাদ্দ করা হয়নি। আশ্রয়কেন্দ্রগুলো পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে। ফায়ার ব্রিগেড প্রস্তুত করা হয়েছে। প্রতিটি উপজেলায় পাঁচটি ও প্রত্যেক ইউনিয়নে একটি করে মোট ১১৪টি মেডিকেল টিম প্রস্তুত করা হয়েছে। যারা চিকিৎসা সেবা দেবেন। এ ছাড়া পর্যাপ্ত পরিমাণে শুকনো খাবার, অর্থ, চাল-ডাল প্রস্তুত রয়েছে। সরকারি নিদের্শনা মোতাবেক কর্মসূচি বাস্তবায়ন করা হবে।
সর্বশেষ ২০২০ সালের ২০ মে ঘূর্ণিঝড় আম্ফান এর আঘাতে খুলনা জেলায় প্রায় দু’লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রস্তুতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ