Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনকে সমর্থন দিতে গুগলকে তাগিদ ইহুদি কর্মীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১২:০১ এএম

গাজায় ইসরাইলের চলমান প্রাণঘাতী বোমা হামলার মধ্যে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন বৃদ্ধি করতে মার্কিন প্রযুক্তি-জায়ান্ট গুগলের প্রতি আহবান জানিয়েছে প্রতিষ্ঠানটির একদল ইহুদি কর্মী। এক চিঠিতে গুগলের প্রধান নির্বাহী কর্মী (সিইও) সুন্দর পিচাই’কে ইসরাইলের হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিতেও আহবান জানিয়েছেন প্রতিষ্ঠানটির অন্তত ২০০ কর্মী। সম্প্রতি এ খবর দিয়েছে দ্য ভার্জ।

খবরে বলা হয়, এক চিঠিতে গুগলের ইহুদি কর্মীদের একটি দল সিইও পিচাইকে গাজায় ইসরাইলের হামলার নিন্দা জানানোর পাশাপাশি ইসরাইলি সামরিক বাহিনী ফিলিস্তিনের যে ক্ষতি করেছে তার সরাসরি স্বীকৃতি দিয়ে বিবৃতি প্রকাশের আহবান জানিয়েছেন। এই আহবান জানিয়েছে ‘জুইশ ডায়াসপোরা ইন টেক’ নামে গুগলের ইহুদি কর্মীদের একাংশ নিয়ে গঠিত একটি সংগঠন। প্রসঙ্গত, গুগলে কর্মরত ইহুদি কর্মীদের প্রধান সংগঠনের নাম ‘জিয়ুগলার্স’। মূলত অরাজনৈতিক সংগঠন হিসেবে পরিচিতি থাকলেও, সংগঠনটির দুই সদস্য জানিয়েছেন, ‘জিয়ুগলার্স’ মূলত ইসরাইলপন্থি। আর এই সংগঠনের ভেতরে ইহুদিরাষ্ট্রবাদ-বিরোধী কথা বলার পরিস্থিতি নেই। এ নিয়ে সদস্যদের ভেতর মতবাদে ফাটল ধরলে, গত বছর এর ইহুদি জাতিবাদ-বিরোধী সদস্যরা আলাদা হয়ে ‘জুইশ ডায়াসপোরা ইন টেক’ গঠন করে।
নতুন দলটির এক সদস্য জানান, আমরা নিজেদের জন্য আলাদা সংগঠন তৈরি করতে বাধ্য হয়েছি কারণ আগের সংগঠনে আমাদের দৃষ্টিভঙ্গি প্রকাশের সুযোগ ছিল না। এক প্রশ্নোত্তর পর্বে তারা বলেন, গুগল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন। এই প্রতিষ্ঠানের ভেতর বাকস্বাধীনতা দমনের যেকোনো চেষ্টা পুরো বিশ্বের জন্যই বিপজ্জনক। এই সদস্যরা আরও বলেন, ‘জিয়ুগলার্স’-এর পক্ষ থেকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতার নিন্দা জানিয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি বলে তারা সিইও পিচাইকে চিঠি দিয়েছেন। তারা চান, ফিলিস্তিনের মানবাধিকার লঙ্ঘন করে এমন যেকোনো ব্যবসায়ী চুক্তি ছিন্ন করে ফেলা উচিৎ গুগলের।
প্রসঙ্গত, পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে কয়েক ডজন ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করতে ইসরাইলের এক সা¤প্রতিক পদক্ষেপের জের ধরে ইসরাইল ও গাজা শাসনকারী সশস্ত্র দল হামাসের মধ্যে নতুন সংঘাত সৃষ্টি হয়েছে। হামাসের ছোড়া রকেটের জবাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ১১ দিন ধরে বিমান হামলা চালিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ