Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিধ্বস্ত গাজায় আজ ঈদ উৎসব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১১:২১ এএম

ইহুদীবাদী ইসরাইলের হামলায় বিধ্বস্ত গাজায় আজ ঈদ উৎসব চলছে। কারণ পবিত্র শবে কদরের রাত থেকেই ফিলিস্তিনিদের উপর হামলা শুরু করেছিল ইসরাইল। তাই রমজান শেষ করে ঈদ উদযাপন করতে পারেননি গাজাবাসী। শুক্রবার সকাল থেকে ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে যখন যুদ্ধ বিরতি কার্যকর হয় তখনই সেখানকার মুসলিমরা ঈদের খুশিতে মেতে উঠে।

যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসেবে উল্লেখ করে এসময় উল্লাসে মেতে ওঠেন তারা। এসময় ফাঁকা গুলিবর্ষণ এবং আতশবাজির শব্দের মাধ্যমে বিজয় উদযাপন করেন ফিলিস্তিনিরা।

বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, হামাসের নেতারা বিজয় ভাষণ শুরু করেন ঈদের খুতবা দিয়ে। মঞ্চের সামনের দাঁড়িয়ে থাকা জনতা ঈদের তাকবীর দিতে শোনা যায়।

এসময় গাজা এবং ফিলিস্তিনের রাস্তায় নেমে হাজার হাজার মানুষকে উল্লাস করতে দেখা যায়। এ সময় তারা ফিলিস্তিনের পতাকা প্রদর্শন করেন এবং বিজয়সূচক ‘ভি’ চিহ্ন দেখান। এছাড়া এ সময় গাজার মসজিদ থেকে মাইকে আল্লাহর প্রশংসাসূচক বক্তব্যও শোনা যায়।

গাজার শাসক দল হামাস ও ইসলামিক জিহাদের সঙ্গে ইসরাইলের যুদ্ধবিরতি কার্যকর হয় বৃহস্পতিবার রাত ২টা থেকে। এরপরই উল্লাস শুরু হয় ফিলিস্তিনিদের। রাতেই তারা গাজার রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছেন।

বিভিন্ন স্থানে পতাকা নিয়ে মিছিলের পাশাপাশি বিজয় চিহ্ন দেখিয়েছেন ফিলিস্তিনিরা। সেই সঙ্গে তারা বিভিন্ন মসজিদ থেকে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে বক্তব্য দেন।

গাজা উপত্যকা হামাসের রাজনৈতিক ব্যুরোর দ্বিতীয় সর্বোচ্চ নেতা খলিল আল-হাইয়া তার ভাষনের শুরুতেই তাকবির দেন। আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ। এরপর সমাবেত লোকদের উদ্দেশে তিনি বলেন, আজ আমাদের বিজয়ের ঈদ। হে রব, আপনার বহুত শুকরিয়া, আপনি আমাদের শত্রুদের ঠেকিয়ে দিয়েছেন, আমাদের জনগণকে বিজয় দিয়েছেন। জেরুসালেমকে বিজয়ী করেছেন, শেখ জাররাহকে বিজয়ী করেছেন, সকল স্থানের জনগণকে বিজয় দান করেছেন।

তিনি বলেন, হে রব, আপনার বহুত শুকরিয়া, আজকের দুই উপলক্ষের ঈদ আমাদের নসিব করানোর জন্য; রমজানের শেষ হওয়ার এবং জেরুসালেম ও ফিলিস্তিনের সম্মান ও মর্যাদাকর বিজয়ের উপলক্ষ।

ভাষনের এক পর্যায়ে সমাবেত হওয়া জনতা স্লোগান দিতে থাকে ‘তেল আবিব আমাদের থেকে দূরে থাকো।’

১১ দিন যুদ্ধের পর বৃহস্পতিবার রাতে ইসরাইল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার কথা ঘোষণা করে। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস জানায়, সিকিউরিটি ক্যাবিনেট সর্বসম্মতভাবে শর্তহীন একটি যুদ্ধবিরতির ব্যাপারে মিসরীয় উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করেছে।

শুক্রবার ভোর থেকে এই যুদ্ধ বিরতি কার্যকর হয়। এই কয়দিনে ইসরাইলি হামলায় গাজায় অন্তত ২৩২ জন নিহত হয়েছে। এদের মধ্যে শিশু ৬৫ জন। আর ইসরাইলে দুই শিশুসহ নিহত হয়েছে ১২ জন।



 

Show all comments
  • Anwar Hossain ২১ মে, ২০২১, ২:২০ পিএম says : 0
    এ আনন্দ , আনন্দ নয় ইসরাইল নিজেকে কৌশল অবলম্বন করার সুযোগ বুঝে এক এক টা করে নিজের স্বার্থ হাসিল করবে ৮০ভাগ প্যালেস্টাইন দখন করে নিয়েছে ইহুদী দের হারাবা কিছু নেই ভিক্ষা করতে এসে একটা দেশের মালিক সবটুকু ইহুদীদের অর্জন
    Total Reply(0) Reply
  • Ismail Hossain Bhuiyan ২১ মে, ২০২১, ২:২০ পিএম says : 0
    এই বিজয় বেশী দিন থাকবেনা। এটা আমাদের বোকা বানানোর বিজয়। এমন ধরনের বিজয় এর আগেও বহুবার হয়েছিলো।
    Total Reply(0) Reply
  • Sumon Bhuiyan ২১ মে, ২০২১, ২:২০ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Riyad Hossain ২১ মে, ২০২১, ২:২১ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ বিজয় মুসলিমদের হবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Md Samim ২১ মে, ২০২১, ২:২১ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • মোঃ শহিদুল ইসলাম ২১ মে, ২০২১, ৩:০২ পিএম says : 0
    সম্মুখ যুদ্ধে জয়ী হতে না পেরে তারা এখন ষড়যন্ত্র মাধ্যমে, টার্গেট কিলিং করে ফিলিস্তিনকে নেতৃত্ব শুন্য করবে এবং রাষ্ট্রীয় অধিকার হরণ করতে চেষ্টা করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ