Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেষ কর্মদিবস আজ, ঈদের ছুটি কাল শুরু

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১২ মে, ২০২১, ১২:০১ এএম

ঈদুল ফিতরের ছুটির আগে আজ বুধবার সরকারি অফিস খোলা থাকছে। ঈদের ছুটি আগামী কাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ঈদুল ফিতরের ছুটি। তাই ঈদের আগে আজ বুধবার হচ্ছে শেষ কর্মদিবস।
এদিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ৩০ রোজা পূর্ণ ধরে এবছর পবিত্র ঈদুল ফিতরের ছুটির আগে আজ সরকারি অফিস খোলা থাকবে। মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, সরকারি-বেসরকারি চাকরিজীবীদের ঈদের ছুটিতে বাধ্যতামূলকভাবে কর্মস্থলে থাকতে হবে।

গতকাল মঙ্গলবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ঈদের ছুটি বৃহস্পতিবার থেকে তিনদিন অর্থাৎ শনিবার। আজ কাল বুধবার অফিস খোলা থাকবে। করোনা সংক্রমণের মধ্যে সরকার এবছর ঈদের ছুটি তিনদিনের বেশি না দিতে সবাইকে নির্দেশ দিয়েছে। আর ঈদের ছুটিতে সরকারি- বেসরকারি চাকরিজীবিদেরও কর্মস্থলে থাকার নির্দেশনা দেওয়া হয়। প্রতিমন্ত্রী বলেন, ঈদের ছুটিতে সবাইকে কর্মস্থলে রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে চলমান বিধিনিষেধ (লকডাউন) বহাল থাকবে আগামী ১৬ মে পর্যন্ত। এর পরে আবারো ৭ দিনের জন্য লকডাউন বৃদ্ধি পরিকল্পনা নিয়েছে সরকার।
বিধিনিষেধের নির্দেশনা অনুযায়ী, জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া সরকারি-বেসরকারি অফিস বন্ধ রয়েছে। সীমিত পরিসরে হয়েছে ব্যাংক লেনদেন। জেলার মধ্যে চলছে বাস। আন্তঃজেলা গণপরিবহন বন্ধ রয়েছে। বন্ধ আছে ট্রেন ও লঞ্চ। খোলা ছিল শিল্প-কারখানা। স্বাস্থ্যবিধি মেনে দোকান ও শপিংমল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রয়েছে। বিধিনিষেধের শুরুর দিকে সরকারি অফিস বন্ধের সিদ্ধান্ত জোরালোভাবে কার্যকর ছিল। গত ৫ মে থেকে লকডাউনের মেয়াদ বাড়ানোর পর থেকে সচিবালয়ে মন্ত্রণালয় ও বিভাগের কার্যক্রম বেড়েছে। তাই কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি বেড়েছে।

গতকাল মঙ্গলবার সচিবালয় সরেজমিন ঘুরে দেখা গেছে, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কোনো না কোনো দফতর খোলা রয়েছে। তবে সচিবালয়ে গাড়ির আনাগোনা ছিলÑ অনেকটাই স্বাভাবিক। যারা অফিস করতে এসেছেন, তারা শেষ কর্মদিবসে সহকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন। তবে আগের মতো নেই কোলাকুলি, হাত মেলানো।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, সরকারি-বেসরকারি চাকরিজীবীদের ঈদের ছুটিতে বাধ্যতামূলকভাবে কর্মস্থলে থাকতে হবে। নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাস মহামারির মধ্যে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটিতে বাধ্যতামূলকভাবে কর্মস্থলে থাকতে হবে। এতে বলা হয়, সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা ঈদের ছুটিতে আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে অধিক্ষেত্রে অবস্থান করবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামীকাল বৃহস্পতিবার বা শুক্রবার দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আজ বুধবার থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। তবে সরকারি অফিস খোলা থাকছে। রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয়, তবে ঈদুল ফিতর হবে কাল বৃহস্পতিবার। এক্ষেত্রে বৃহস্পতি ও শুক্রবারও ঈদের ছুটি থাকবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদের ছুটি আরও একদিন বাড়বে, সেক্ষেত্রে ১৫ মে, শনিবারও ছুটি থাকবে। এবার ঈদের ছুটির দুই বা একদিন পড়বে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। কোভিড-১৯ সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন শুরু হয়। লকডাউনের মধ্যে পালনের জন্য দেয়া হয় ১৩টি নির্দেশনা। পরে তিন দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হয়। আজ আরো এক দফা বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল ফিতর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ