Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০২ এএম


তামিলনাড়ুতে
ইনকিলাব ডেস্ক : করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এবার ভারতের তামিলনাড়ুতে ২ সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। সোমবার থেকে দক্ষিণের এই রাজ্যে লকডাউন শুরু হবে। চলবে ২৪ মে পর্যন্ত। লকডাউনের সময় মুদিখানা, সবজি, মাছ, মাংসের দোকান দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকবে। বাকি সব দোকান থাকবে বন্ধ। রেস্তরাঁগুলো থেকে শুধু হোম ডেলিভারি করা যাবে। জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরা কাজে যেতে পারবেন। লকডাউনের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করতে শনিবার এবং রোববার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত দোকান খুলে রাখার অনুমতি দেওয়া হয়েছে। এবিপি।


শকুনের যুদ্ধ ঘোষণা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে বিপন্ন প্রজাতির ক্যালিফোর্নিয়া শকুন একটি বাড়ি নিজেদের বলে দাবি করেছে এবং তা ফিরে পেতে বাড়ির মালিকের সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে। ওই বাড়িতে বসবাসরত পরিবারের পক্ষ থেকে এমন দাবি করা হয়েছে। টেহাচাপি এলাকায় চিন্ডা মিকোলের বাড়িতে সপ্তাহান্তে অন্তত ১৫টি শকুনকে অবস্থান নিয়েছে। তার মেয়ে সিয়ানা কুইনটেরো টুইটারে লিখেছেন, তারা এখনও যায়নি। বাড়ির পাটাতন একেবারে গুঁড়িয়ে দিয়েছে। ধারণা করা হয় যুক্তরাষ্ট্রে এমন শকুনের সংখ্যা পাঁচশ’র কম রয়েছে। আর ক্যালিফোর্নিয়াতে এই প্রজাতির শুকুনের সংখ্যা প্রায় ১৬০টি। বিবিসি।

ইয়েমেনি নিহত ৭
ইনকিলাব ডেস্ক : বিমান হামলায় ইয়েমেনের সাত নাগরিক নিহত হয়েছে, হামলায় অন্তত তিনজন আহত হয়েছেন। শুক্রবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় মা’রিব প্রদেশে মাজযার এলাকার একটি গ্রামে এই ঘটনা ঘটেছে। ইয়েমেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সাবার বরাতে জানায়, আন্তর্জাতিক কুদস দিবস উপলক্ষে ইসরাইল-বিরোধী একটি সমাবেশের প্রস্তুতির সময় সাহারি গ্রামে হামলা চালায় সউদী বিমান বাহিনী। প্রতি বছর পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার কুদস দিবস পালিত হয়। রয়টার্স।


আবারো রকেট হামলা
ইনকিলাব ডেস্ক : ইরাকের পশ্চিমাঞ্চলীয় আল-আনবার প্রদেশে মার্কিন নিয়ন্ত্রিত আইন আল-আসাদ ঘাঁটিতে আবারো রকেট হামলা হয়েছে। ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির সঙ্গে সম্পর্কযুক্ত সাবেরিন নিউজ চ্যানেল জানিয়েছে, শনিবার সকালে কয়েকটি রকেট আইন আল-আসাদ ঘাঁটিতে আঘাত হানে। চ্যানেলের খবরে বলা হয়েছে, আইন আল-আসাদ ঘাঁটির সুরক্ষায় মোতায়েন করা সি-আরএএম সিস্টেম এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পেট্রিয়ট অ্যাডভান্সড ক্যাপাবিলিটি-২ এসব রকেট প্রতিহত করতে ব্যর্থ হয়েছে। সাবেরিন নিউজ।


৪ পুলিশ অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় মূল হত্যাকারীসহ আরো সাবেক আরো তিন পুলিশ কর্মকর্তা অভিযুক্ত হয়েছেন। ফ্লয়েডকে হত্যার সময় সেখানে আরো ছিলেন থমাস লেন, তোউ থাউ এবং জে আলেক্সান্ডার কুয়েন। ফেডারেল গ্র্যান্ড জুরি প্রমাণ পেয়েছে, মার্কিন সংবিধানে একজন নাগরিককে যে অধিকার দেওয়া হয়েছে তা পাননি জর্জ ফ্লয়েড। এজন্য এই চার পুলিশ কর্মকর্তা দায়ী। রয়টার্র্র্র্র্র্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ