Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কমেনি উদ্বেগ-উৎকণ্ঠা দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০৩ এএম

দক্ষিণাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতি জনমনে উদ্বেগ-উৎকন্ঠা বৃদ্ধি করছে। জনস্বাস্থ্য নিয়ে চিকিৎসক ও স্বাস্থ্য বিভাগও চরম দুঃশ্চিন্তায়। সরকারি হিসেবে গত ৫ দিনে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো প্রায় সাড়ে ৩ হাজার ডায়রিয়া রোগী হাসপাতালে চিকিৎসার জন্য এসেছেন। এসময়ে ভোলা ও পটুয়াখালীতে মারা গেছেন দু’জন। এই প্রথম দ্বীপ জেলাটিতে কোন ডায়রিয়া রোগীর মৃত্যু হল। ইতোমধ্যে ভোলায় আক্রান্তের সংখ্যা ১২ হাজার অতিক্রম করেছে। গত সোমবার পটুয়াখালীর বাউফলে পিয়রা বেগম নামে ৩৫ বছরের এক নারী মারা গেছে। এ নিয়ে জেলাটিতে ডায়রিয়ায় ৫ জনের মৃত্যু হল। সরকারি হিসেবে এ অঞ্চলে গত ৩ মাসে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৭ হাজার ৫৬৫ জনে। মারা গেছেন ১৪ জন। যার মধ্যে বরিশাল ও পটুয়াখালীতে ৫ জন করে এবং বরগুনায় ৩ ও ভোলাতে একজনের মৃত্যু হয়েছে।
এখনো দক্ষিণাঞ্চলের প্রায় সব সরকারি হাসপাতালে প্রতিদিনই উপচে পড়ছে ডায়রিয়া রোগী। ৪ শয্যার বরিশাল জেনারেল হাসপাতালে প্রতিদিনই অন্তত ৩০ জন করে রোগী চিকিৎসাধীন থাকছে। এর বাইরে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগেও বিপুল সংখ্যক ডায়রিয়া রোগী চিকিৎসাধীন।
গত এক মাসেই দক্ষিণাঞ্চলে ২৮ হাজার ৪৬১ জন ডায়রিয়া আক্রান্ত হয়েছেন। যে ১৪ জনের মৃত্যু ঘটেছে তার সবই গত একমাসে। তবে গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও এসময়ে মারা গেছেন ৩ জন। ভোলা ও পটুয়াখালীর অবস্থা বেশি ঝুঁকিপূর্ণ। গত ৫ দিনে দ্বীপজেলা ভোলাতেই নতুন করে ১ হাজার ১৬৫ জন আক্রান্ত হয়েছেন। গত শুক্রবারে মারা গেছেন ১ জন। জেলাটিতে এ পর্যন্ত ১২ হাজার ১৯২ জন ডায়রিয়া আক্রান্ত হয়েছে। পটুয়াখালীতেও এসময়ে নতুন করে ডায়রিয়া আক্রান্ত হয়েছেন ৬৭৪ জন। জেলাটিতে ইতোমধ্যে ৫ জন ডায়রিয়া রোগীর মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ১০১। পিরোজপুরে গত ৫ দিনে আরো ৬৯৩ জন ডায়রিয়া আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৯৫৭ হলেও কোন মৃত্যু সংবাদ নেই। বরগুনাতেও গত ৫ দিনে আরো ৬৩৭ জন আক্রান্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৫২০ জন। জেলাটিতে এ পর্যন্ত মারা গেছেন ৩ জন। ঝালকাঠিতে গত ৫ দিনে আরো ৪২৮ জনসহ এ পর্যন্ত ৫ হাজার ৩৭০ জন আক্রান্ত হয়েছেন।
বরিশাল জেলায় গত ৫ দিনে প্রায় পাঁচ শতাধিক নারী-পুুরুষ ও শিশু ডায়রিয়া আক্রান্ত হয়েছেন। জেলাটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৪২৫ জন। মারা গেছেন ৫ জন। যাদের সকলেই বাকেরগঞ্জ উপজেলার।
তবে ডায়রিয়া আক্রান্তদের জন্য দক্ষিণাঞ্চলে আইভি স্যালাইনের মজুদ সন্তোষজনক বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। বিভিন্ন জেলা-উপজেলাতে ১ হাজার সিসি ও ৫শ’ সিসির প্রায় ১ লাখ ব্যাগ আইভি স্যালাইনের মজুদ রয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়রিয়া

১৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ