Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডায়রিয়া দক্ষিণাঞ্চল ছেড়ে যাচ্ছেনা ৪০ দিনে আরো প্রায় ৬ হাজার সরকারী হাসপাতালে চিকিৎসা নিল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ২:২৩ পিএম

বছরের শুরুতে ঘাটি গেড়ে বসা ডায়রিয়া দক্ষিণাঞ্চল ছেড়ে যাচ্ছে না। এখনো প্রতিদিনই দেড় থেকে দুশত নারী-পুরষ ও শিশু ডায়রিয়া নিয়ে দক্ষিণাঞ্চলের ৬ জেলা সদর ও উপজেলার সরকারী হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য আসছে। এর বাইরেও প্রতিদিন আরো বিপুল সংখ্যক ডায়রিয়া আক্রান্ত নারী-পুরুষ শিশু বিভিন্ন বেসরকারী হাসপাতাল ও ক্লিনিক ছাড়াও ডাক্তারদের ব্যক্তিগত চেম্বারে চিকিৎসা নিচ্ছেন। স্বাস্থ্য বিভাগের মতে, ‘পরস্থিতির উন্নতি’র কথা বলা হলেও গত সেপ্টেম্বর মাসে দক্ষিণাঞ্চলে আরো প্রায় সাড়ে ৪ হাজার ডায়রিয়া রোগী এ অঞ্চলের সরকারী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আর চলতি মাসের গত ১০ দিনে আরো প্রায় দেড় হাজার ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য হাজির হয়েছেন।

বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের মতে, গত মার্চ থেকে ১০ অক্টোবর সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলের বিভিন্ন সরকারী হাসপাতালগুলোতে প্রায় ৫৯ হাজার ৪শ’র মত ডায়রিয়া আক্রান্ত চিকিৎসা নিয়েছেন। গত বছরও এসময়ে প্রায় ৭৫ হাজার ডায়রিয়া আক্রান্ত এ অঞ্চলের সরকারী হাসপাতালগুলোতে চিকিৎসা গ্রহন করেন। তবে গত বছর ২৫ জনের বেশী ডায়রিয়া আক্রান্তের মৃত্যু হলেও এবার স্বাস্থ্য বিভাগের মতে কোন মৃত্যু নেই।
বিগত দুটি বর্ষা মৌসুমে বৃষ্টির অভাবের সাথে দক্ষিণাঞ্চলের খাল, পুকুর ও বদ্ধ জলাশয়ের পানি দুষিত হওয়ায় ছাড়াও ‘সহজ পাচ্য নয়’ এমন খাবার গ্রহনে সাধারন মানুষের আগ্রহের কারণে ডায়রিয়ার প্রবনতা বৃদ্ধি পাচ্ছে বলে মনে করছেন চিকিৎসকগন। এর সাথে বাসি ও পঁচা খাবার সহ দক্ষিণাঞ্চলের শহরগুলোতে নি¤œ মানের ‘পথ খাবার’ ডায়রিয়ার অন্যতম কারণ বলে মনে করছেণ চিকিৎসকগন। সোমবার পর্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বাধিক ডায়রিয়া প্রবন এলাকা ছিল দ্বীপ জেলা ভোলা। স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে এ জেলাটিতে প্রতিদিনই ৪০-৫০ জন নারী,পুরুষ ও শিশু ডায়রিয়া আক্রান্ত হয়ে সরকারী হাসপাতালে আসছে চিকিৎসা সহায়তা নিতে। ১০ অক্টোবর সকাল পর্যন্ত এ জেলাটিতে প্রায় ১৩ হাজার ২শ ডায়রিয়া আক্রান্তের চিকিৎসা সেবা দেয়া হয়েছে সরকারী প্রতিষ্ঠানগুলোতে। আক্রান্তের হিসেবে এর পরের অবস্থানে রয়েছে পিরোজপুর। এ জেলাটিতেও ইতোমধ্যে ১১ হাজার ৮৩৯ জন ডায়রিয়া রোগী সরকারী সেবা প্রতিষ্ঠানগুলোতে চিকিৎসা নিয়েছেন। মহানগরী সহ বরিশাল জেলায় ডায়রিয়া নিয়ে সরকারী হাসপাতালে আগত রোগীর সংখ্যা ছিল ১১ হাজার ৩৩৯ জন। পটুয়াখালীতে সংখ্যাটা ১০ হাজার ৩৮০। এছাড়া বরগুনাতে ৬ হাজার ৬১৫ এবং ঝালকাঠীতে ৫ হাজার ৯৩৭ জন ডায়রিয়া রোগী সরকারী হাসপাতালে চিকিৎসা গ্রহন করেছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে দক্ষিণাঞ্চলে ডায়রিয়া রোগীদের চিকিৎসায় ৪১৩টি মেডিকেল টিম কাজ করলেও তার কোনটিতেই চিকিৎসক নেই। বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের মতে, প্রতিটি মেডিকেল টিমই একজন করে চিকিৎসকের তত্বাবধানে রয়েছে। যেকোন জরুরী প্রয়োজনে তারা মেডিকেল টিমের ডাকে সাড়া দিয়ে সংকটাপন্ন রোগীদের চিকিৎসা দিচ্ছেন ।
পাশাপাশি দক্ষিণাঞ্চলের ৬টি জেলা ও ৪২ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সহ হাসপাতালগুলোতে ডায়রিয়া রোগীদের চিকিৎসায় ১ হাজার সিসি’র প্রায় ৮২ হাজার ও ৫শ সিসি’র প্রায় ৬৩ হাজার ব্যাগ আইভি স্যালাইন মজুত রয়েছে বলে জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর। পাশাপাশি প্রয়োজনীয় এন্টিবায়োটিক সহ প্রয়োজনীয় অন্যসব ওষুধের পর্যাপ্ত মজুদের কথাও বলেছে স্বাস্থ্য দপ্তর।
আপরদিকে স্বাস্থ্য বিভভাগের অনুমিত হিসেবে দক্ষিণাঞ্চলে এপর্যন্ত ৫৮ হাজার ৩৯৪জন ডায়রিয়া আক্রান্ত সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ