Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

একদিনে এক কোটি মানুষকে ভ্যাকসিন দিয়ে চীনের রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ৬:১১ পিএম

২০১৯ সালে বিশ্বে করোনাভাইরাসের উৎপত্তিস্থল হলেও ভাইরাসটির প্রকোপ নিয়ন্ত্রণে সবচেয়ে সফল দেশ চীন। সেখানে এখন পর্যন্ত এক লাখ মানুষও করোনায় আক্রান্ত হয়নি। বেইজিং এখন দ্রুতগতিতে সবাইকে টিকা দিচ্ছে। গতকাল তাতেও রেকর্ড করেছে দেশটি।

শুক্রবার চীনের জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ ন্যাশনাল হেলথ কমিশন থেকে প্রকাশিত তথ্যে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২৯ এপ্রিল) চীনে প্রায় ৯৬ লাখ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। এ নিয়ে দেশটি ২৫ কোটি ৩৪ লাখ ৬০ হাজার মানুষকে টিকা দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এমন খবর জানিয়ে লিখেছে, করোনার টিকাদান কর্মসূচি শুরুর পর চীনে এর আগে একদিনে এত মানুষকে টিকা দেওয়া হয়নি। যত দ্রুত সম্ভব দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যে টিকার দেওয়া গতি বাড়িয়েছে চীন।

গত ২৫ এপ্রিল বিশ্বজুড়ে একশ কোটির বেশি কোভিড-১৯ টিকার ডোজ মানুষকে দেওয়ার মাইলফলক ছাড়ায়। তবে এর মধ্যে ৫৮ শতাংশ টিকা দেওয়া হয়েছে মাত্র তিনটি দেশে। শীর্ষে থাকা এই দেশগুলো হলো যথাক্রমে যুক্তরাষ্ট্র, চীন এবং ভারত।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনা বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে ১৫ কোটি মানুষকে সংক্রমিত করেছে। কেড়ে নিয়েছে প্রায় ৩২ লাখ প্রাণ। তবে চীনে এ পর্যন্ত মোট আক্রান্ত ৯০ হাজারের ৪ হাজার ৬৩৬ মারা গেছে। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ