Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দু’টি ইউটার্ন নির্মাণ কাজ এগিয়ে চলছে

যাত্রাবাড়ী-কাঁচপুর ৮ লেন মহাসড়ক

তরিকুল ইসলাম নয়ন, সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

যাত্রাবাড়ী-কাঁচপুর ৮ লেন মহাসড়কে দু’টি ইউটার্ন নির্মাণ কাজ এগিয়ে চলছে দ্রæতই। মার্চের প্রথম দিকে সড়কটির মৌচাক ও সানাড়পাড়ের মধ্যবর্তী স্থানে একটি এবং মাতুয়াইল এলাকায় অপর একটি ইউটার্ন নির্মাণের কাজ শুরু করে সড়ক ও জনপথ অধিদফতরের নারায়ণগঞ্জ সড়ক বিভাগ। আগামী তিন মাসের মধ্যে এর নির্মাণ কাজ শেষ হবে বলে সওজের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। এতে করে সড়কটিতে যানজট কমে আসবে এবং যান চলাচলে শৃঙ্খলা ফিরে আসবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।
গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাসড়কটির মৌচাক থেকে সানাড়পাড়ের মধ্যবর্তী প্রায় ৪০০ মিটার এলাকায় সড়কটির ঢাকামুখী এক লেন ও চট্টগ্রামমুখী তিন লেন নতুন করে মাটি ভরাট করে প্রসস্থ করা হচ্ছে। ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এনডিই) নামক প্রতিষ্ঠান এ কাজটি করছে। সড়কটি এ স্থানে ১২ লেনে উন্নীত হবে। মাতুয়াইল এলাকায়ও একইভাবে কাজ চলছে। বর্তমানে সড়কটিতে সাইনবোর্ড, শিমরাইল, সানাড়পাড় ও মাতুয়াইল এলাকায় গ্যাপ রয়েছে। এসব অপরিকল্পিত গ্যাপ দিয়ে শৃঙ্খলা না মেনে উল্টোপথে যানবাহন ঘুরানোর কারণে যানজট লেগেই থাকে। সবচেয়ে ভয়াবহ যানজট লেগে থাকে সাইনবোর্ড এলাকায়।
নারায়ণগঞ্জ সড়ক উপ-বিভাগ-১ এর উপ-বিভাগীয় প্রকৌশলী সাখাওয়াত হোসেন বলেন, ইউটার্ন দু’টি নির্মাণ শেষে যাত্রাবাড়ীর উড়াল সেতুর পূর্ব প্রান্ত হতে কাঁচপুর সেতু পর্যন্ত ৮ কিলোমিটার সড়কে বিদ্যমান সকল গ্যাপগুলো বন্ধ করে দেয়া হবে। সাইনবোর্ড মোড় দিয়ে নারায়ণগঞ্জ থেকে ঢাকা ও চট্টগ্রাম, সিলেটমুখী এবং ওইসব পথ হয়ে নারায়ণগঞ্জমুখী যানবাহন চলাচল করায় সেখানে যানবাহনের প্রচন্ড চাপ লেগে থাকে। এছাড়াও সাইনবোর্ডে নেমে হাজার হাজার মানুষ সড়ক পারাপার হয়। এটি বন্ধ করা হবে। এখানে একটি পদচারী সেতু নির্মাণের কাজ চলছে। মানুষ নিরাপদে পারাপার হতে পারবে। ইউটার্ন দুটি চালু হলে সড়কে যান চলাচলে বিশেষ করে উল্টোপথে এসে গাড়ি ঘুরানো বন্ধ হবে। এতে সড়কে যানজট নিরসন হবে বলে আশা করা যাচ্ছে। ইউটার্ন নির্মাণে রোড সেইফটি ডিজাইনের অনুমোদন রয়েছে বলে তিনি জানান।
নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মেহেদী ইকবাল জানান, আশা করি আগামী তিন মাসের মধ্যে ইউটার্ন দু’টি নির্মাণ কাজ শেষ হবে। নির্মাণ শেষে এই দু’টি ইউটার্ন চালু করে অন্য গ্যাপগুলো বন্ধ করে দেয়া হবে। এতে যানজট অনেকাংশে কমে আসবে।



 

Show all comments
  • Abdul Mozid ২৭ এপ্রিল, ২০২১, ১:৩৯ এএম says : 0
    অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়ক বিবেচনায় দ্রুত কাজ শেষ করা হোক।
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ২৭ এপ্রিল, ২০২১, ১:৩৯ এএম says : 0
    খুবই ভালো উদ্যোগ। দুর্ভোগ কিছুটা হলেও কমবে।
    Total Reply(0) Reply
  • রেজাউল করিম ২৭ এপ্রিল, ২০২১, ১:৪০ এএম says : 0
    এই লকডাউনের মধ্যে দ্রুত কাজ এগিয়ে নিলে ভালো হবে।
    Total Reply(0) Reply
  • রক্তিম সূর্য ২৭ এপ্রিল, ২০২১, ১:৪০ এএম says : 0
    ধন্যবাদ, ভালো একটা প্রকল্প।
    Total Reply(0) Reply
  • মোঃ রহমান ২৭ এপ্রিল, ২০২১, ৩:৫৫ এএম says : 0
    জঘন্য উদ্যোগ! যাত্রাবাড়ী ফ্লাই ওভার থেকে চিটাগং রোড পর্যন্ত স্থানীয় দের পারাপারের একদমই কোনো ব্যবস্থা নেই। ভাবখানা এমন এই রাস্তা শুধু চট্টগ্রামেত লোকই ব্যবহার করে। অন্ততঃ ১ কোটি নাগরিকের বসবাস এর দুই পারে। এমনকি হাসপাতালে যাওয়ারও কোনো ব্যবস্থা নেই। এর মধ্যে বৃদ্ধ, অসুস্থ, প্রতিবন্দি, মহিলা, বাচ্চা, স্কুল আরো কত কারণে মানুষের রাস্তা পার হতে হয়। অথচ ডিভাইডার ডিঙিয়ে, এতো বড়ো একটা, দ্রুত গতির যানবাহনের সামনে দিয়ে ধরাধরি করে ডিভাডার পার হতে হয়। সাইনবোর্ডের গাড়ি ঘুরে আসতে হয় ৫/৬কিমি সামনে শনির আখড়া দিয়ে। রায়ের বাগের গাড়ি ঘুরে আসতে হয় ৫কিমি সানার পাড় দিয়ে।
    Total Reply(0) Reply
  • মোঃ রহমান ২৭ এপ্রিল, ২০২১, ৩:৫৭ এএম says : 0
    যাই করুক স্থানীয়দের জন্যো কিছু করতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২৮ ডিসেম্বর, ২০২২
২১ ডিসেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ