Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

আগাম নির্বাচন দিতে
ইনকিলাব ডেস্ক : ঘোষণা অনুযায়ী আগাম নির্বাচন দিতে পদত্যাগ করেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান। এক বছর ধরে চলমান সংকট নিরসনে গত মাসে তিনি আগাম নির্বাচনের প্রতিশ্রুতি দিয়ে পদত্যাগের ইচ্ছার কথা জানান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তুর্কিদের হাতে আর্মেনীয় হত্যাকান্ডকে গণহত্যার স্বীকৃতি দেয়ার একদিন বাদে পাশিনিয়ান পদত্যাগ করলেন। জুনের ২০ তারিখে তিনি নির্বাচন দেয়ার কথা বলেছেন। গত বছর নাগোরনো-কারাবাখে আজারবাইজানের কাছে আর্মেনিয়ার পরাজয়ের পর থেকেই পাশিনিয়ানের পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলছে। সেনাবাহিনীর পক্ষ থেকে তার পদত্যাগ দাবি করা হয়। পাল্টা পদক্ষেপ হিসেবে তিনি সেনাপ্রধানের বিরুদ্ধে অভ্যুত্থান প্রচেষ্টার অভিযোগ এনে তাকে বরখাস্তের চেষ্টা করেন। রয়টার্স।


তিন দিন শোক
ইনকিলাব ডেস্ক : ভয়াবহ অগ্নিকান্ডে ইরাকের রাজধানী বাগদাদের ইবনে আল-খাতিব হাসপাতালে ৮২ জনের মৃত্যুর ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী মোস্তাফা আল কাজেমি। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ১১০ জন। ইবনে আল-খাতিব হাসপাতালের পরিচালক, প্রকৌশল ও রক্ষণাবেক্ষণ শাখার পরিচালককে বরখাস্ত করা হয়েছে। ইরাকি প্রধানমন্ত্রী মোস্তাফা আল কাজেমি বলেছেন, হাসপাতালে বিস্ফোরণের এই ঘটনা গোটা দেশের নিরাপত্তা পরিস্থিতির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। পাশাপাশি দ্রুততার সঙ্গে ঘটনার তদন্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। আল-জাজিরা।


গ্রেফতার ৫
ইনকিলাব ডেস্ক : ইংল্যান্ডে করোনাভাইরাস প্রতিরোধে জারি করা লকডাউনের বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। এসময় পুলিশ ৫ জনকে গ্রেফতার করেছে এবং আহত হয়েছে ৮ পুলিশ কর্মকর্তা। ইংল্যান্ডে করোনা প্রতিরোধে এখনও মাস্ক ব্যবহার বাধ্যতাম‚লক রয়েছে। এছাড়া তথাকথিত ভ্যাকসিন পার্সপোর্টও চালু হতে যাচ্ছে। বিক্ষোভকারীরা দুপুরের পর পরই জড় হয় এবং অক্সফোর্ড স্ট্রিটসহ বড় বড় রাস্তাগুলোতে মিছিল করে। ছবি ও ভিডিওতে দেখা গেছে মিছিলে হাজার হাজার লোক অংশ নিয়েছে। এছাড়া তারা হাইড পার্কেও সমাবেশ করেছে। বিবিসি, দ্য গার্ডিয়ান।


এক যাত্রী নিয়েই
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এক জন যাত্রী নিয়েই কায়রো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়লো সুদানগামী বিমান। তবে অন্য যাত্রীদের সুরক্ষার কথা ভেবে প্রথমে তাকে ফ্লাইটে নিতে নারাজ ছিলেন পাইলট। তবে মিসরীয় বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘ দর কষাকষির পরে শেষ পর্যন্ত ওই এক জন যাত্রীকে নিতেই রাজি হন তিনি। খার্তুম থেকে কায়রোয় নামার পরে আরটি-পিসিআর পরীক্ষায় ৪২ বছর বয়সী ওই সুদানি নারীর কোভিড সংক্রমণ ধরা পড়ে। কোভিড পরীক্ষার ফলাফল দেখে তাকে দেশে ঢুকতে দিতে চাননি মিসরীয় কর্তৃপক্ষ। এবিপি।

 

টিকা নিয়ে
ইনকিলাব ডেস্ক : আগামীতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো সফর করতে পারবেন করোনার টিকা গ্রহণ করা মার্কিন পর্যটকরা। রবিবার এক সাক্ষাৎকারে ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন দের লিয়েন এ কথা বলেন। বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচি জোরদার হওয়ায় ইইউর নীতিমালার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিবর্তনের ইঙ্গিত দিলেও ভ্রমণের শুরুর সময় নিয়ে কিছু জানাননি ইইউ প্রধান। খবরে বলা হয়, নতুন নীতিমালা এই গ্রীষ্মকাল নাগাদ কার্যকর করা হতে পারে। তিনি বলেন, দেখা যাচ্ছে, মার্কিন নাগরিকরা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি অনুমোদিত ভ্যাকসিন ব্যবহার করছে। ফলে এই টিকা গ্রহণ করা ব্যক্তিরা ইউরোপীয় ইউনিয়নে অবাধে চলাফেরা ও ভ্রমণ করতে পারবেন। নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ