Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২১, ১২:০৭ এএম


নিখোঁজ ১২
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা রাজ্যের উপক‚লে একটি বাণিজ্যিক জাহাজডুবির ঘটনায় ছয় জনকে উদ্ধারের পর আরও ১২ নাবিক নিখোঁজ রয়েছেন। ভারী মালামাল বহনের উপযোগী ওই জাহাজটিতে ১৮ নাবিক ছিলেন বলে লুইজিয়ানার লেফোর্স বিভাগের প্রেসিডেন্ট আর্চি চেইসন সিএনএনকে জানিয়েছেন। ৩৯ মিটার দৈর্ঘ্যের ওই জাহাজটি মঙ্গলবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টার দিকে রাজ্যটির ফোরচন বন্দর থেকে ১২ কিলোমিটার দূরে মেক্সিকো উপসাগরে ডুবে যায়। বিবিসি।


৩২০ ডোজ গায়েব
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজস্থান রাজ্যের একটি সরকারি হাসপাতালের কোল্ড স্টোরেজ থেকে করোনাভাইরাস টিকার ৩২০টি ডোজ গায়েব হয়ে গেছে বলে অভিযোগ করা হয়েছে। জয়পুরের এইচবি কানওয়াটিয়া হাসপাতাল থেকে খোয়া যাওয়া টিকাগুলো ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। হাসপাতালটি জানিয়েছে, রোববারও যখন তাদের ২০০ ডোজের স্টকগুলো চেক করা হয় তখন সব ঠিক ছিল। পরদিন সোমবার ৪৮৯ ডোজের আর একটি চালান গ্রহণ করা হয়। এরপর স্টক পুনরায় চেক করা হলে দেখা যায় সেখান থেকে ৩২০টি ডোজ গায়েব হয়ে গেছে। এনডিটিভি।


রফতানি নয়, আমদানি
ইনকিলাব ডেস্ক : রফতানি নয়, এবার করোনার টিকা আমদানি করতে যাচ্ছে ভারত। দেশটিতে কোভিড-১৯ এর সংক্রমণ দ্রুত বাড়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে বার্তা সংস্থা। বিশ্বে করোনার টিকার সবচেয়ে বড় উৎপাদনকারী দেশ হচ্ছে ভারত। দেশটি স্বল্প সময়ের মধ্যে কয়েক কোটি ডোজ টিকা রফতানি করেছে। তবে সম্প্রতি ভারতের কয়েকটি রাজ্যে এখন টিকার স্বল্পতা দেখা দিয়েছে। টিকার শীর্ষ রফতানিকারক দেশটির ওপর নির্ভরশীল দরিদ্র দেশগুলোর ওপর করোনা মহামারি মোকাবিলায় এটি বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে। রয়টার্স।


মিসরে নিহত ২১
ইনকিলাব ডেস্ক : মিসরের দক্ষিণাঞ্চলীয় একটি মহাসড়কে মঙ্গলবার ভয়াবহ এক সড়ক দুর্ঘটনায় ২১ জন নিহত এবং আরও তিনজন আহত হয়েছে। একটি ট্রাককে পাশ কাটিয়ে যাওয়ার সময় যাত্রীবাহী বাস উল্টে গেলে এই হতাহতের ঘটনা ঘটে। রাজধানী কায়রো থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণে আসিয়ুত প্রদেশে এই সড়ক দুর্ঘটনা ঘটেছে। আসিয়ুতের গর্ভনর এসসাম সাদ বলেছেন, যাত্রীবাহী বাসটি কায়রো থেকে আসছিল। বাসটি উল্টে যাওয়ার পর একটি ট্রাক বাসটিকে ধাক্কা দেয়। এতে দুটি গাড়িতে আগুন ধরে যায়। এপি।


বিস্ফোরণের পর
ইনকিলাব ডেস্ক : ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র সেন্ট ভিনসেন্টে সপ্তাহের ব্যবধানে আবারও একটি আগ্নেয়গিরির বিস্ফোরণ ঘটেছে। সাদা ছাইযুক্ত ধোঁয়ায় ছেয়ে গেছে পুরো অঞ্চল। এতে যান চলাচল ব্যাহত হচ্ছে। চরম দুর্ভোগ পোহাচ্ছেন বাসিন্দারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে ১৬ থেকে ২০ হাজারের বেশি বাসিন্দাকে। এদের মধ্যে তিন হাজার জনকে অন্তত ৮০টি সরকারি আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। কিছুদিন আগেও আগ্নেয়গিরির উদগীরণে কালো ছাইয়ে ঢাকা পড়েছিল ভিনসেন্টের রাজধানী কিংস্টনের বেশির ভাগ ভবন ও রাস্তাঘাট। দ্য গার্ডিয়ান।


জাহাজে হামলা
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের উপক‚লে ইসরাইলের মালিকানাধীন একটি জাহাজে মঙ্গলবার হামলা হয়েছে। হাইপেরিয়ন নামে এ জাহাজটি ইসরাইল সরকারের পিসিসি কোম্পানির সঙ্গে যুক্ত। ইরানের পরমাণু স্থাপনায় হামলার ঘটনায় ইসরাইল জড়িত এবং খুব শিগগিরই এর কঠিন জবাব দেয়া হবে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রী হুমকী দেয়ার ২৪ ঘণ্টার মধ্যেই এ হামলা হয়েছে। আরব আমিরাতের ফুজায়রার কাছে জাহাজটি হামলার শিকার হয়। তবে ইসরাইল এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি। জেরুজালেম পোস্ট।


জ্ঞান হারালেন
ইনকিলাব ডেস্ক : সংবাদ সম্মেলনের মাঝেই জ্ঞান হারালেন শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা! বিরল এই দৃশ্যের সাক্ষী হয়ে রইল ডেনমার্ক। বুধবার দেশটির রাজধানীতে চলছিল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন বাতিল বিষয়ক ব্রিফিং। তাতে উপস্থিত জাতীয় মেডিসিন এজেন্সির প্রধান তানজা এরিকসেন হঠাৎ-ই জ্ঞান হারিয়ে পড়ে যান। বর্তমানে হাসপাতালে চলছে তার চিকিৎসা। জানা গেছে, তার শারীরিক অবস্থা এখন উন্নতির দিকে। বিবিসি।


জাহাজটি বাজেয়াপ্ত
ইনকিলাব ডেস্ক : সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে পড়া পণ্যবাহী জাহাজ এমভি এভার গিভেনকে বাজেয়াপ্ত করল মিসর প্রশাসন। পণ্যবাহী জাহাজটির মালিকপক্ষের পক্ষ থেকে ক্ষতিপূরণ বাবদ ৯০০ মিলিয়ন ডলার মেটানো না পর্যন্ত সেটি থাকবে মিসর সরকারের অধীনে। আদালতের নির্দেশের পরই এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সুয়েজ খাল কর্তৃপক্ষের পক্ষ থেকে এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। এর আগে গত ২৩ মার্চ প্রায় চারটি ফুটবল মাঠের সমান এমভি এভার গিভেন পণ্যবাহী জাহাজটি আটকে পড়েছিল সুয়েজ খালে। রয়টার্স।

 

৫২ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৫২ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ পেয়েছে তুরস্কের স্টার্টআপগুলো। ডিজিটাল স্টার্টআপ ইকোসিস্টেমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। আগের বছরগুলোর তুলনায় বিনিয়োগের এ পরিমাণ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এর মধ্যে ডেলিভারি পরিষেবা দেয়া গেটায়ার, মোবাইল গেম সংস্থা ড্রিমগেমার ও ইন্টারনেট টেলিভিশন ব্লুটিভি সবচেয়ে বেশি বিনিয়োগ পেয়েছে। আনাদোলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ