Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

২শ’ ইউরো

ইনকিলাব ডেস্ক : করোনায় জর্জরিত পুরো বিশ্ব। ফলে মুখ থুবড়ে পড়েছে পর্যটন শিল্প। তাই নিজেদের পর্যটন শিল্পকে চাঙ্গা করতে বিভিন্ন দেশ ভিন্ন ভিন্ন পদক্ষেপ নিয়েছে। বাদ যায়নি দ্বীপরাষ্ট্র মাল্টাও। দেশটির অর্থনীতি ২৭ শতাংশ প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে পর্যটনের ওপর নির্ভরশীল। তাই পর্যটক টানতে, ভূমধ্যসাগরের মাঝে অবস্থিত এই দ্বীপে তিনদিন অবস্থান করলে বিদেশি পর্যটকদের প্রত্যেককে ২০০ ইউরো দেবে দেশটির সরকার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২০ হাজার ১২৪ টাকা। মাল্টার পর্যটনমন্ত্রী ক্লেটন বার্তোলো এই স্কিমটি ঘোষণা করেন। গ্রীষ্মের ছুটিতে যারা মাল্টায় ঘুরতে যাবেন তাদের এই অর্থ দেয়া হবে। রয়টার্স।


১৪ হাজার প্রাণ
ইনকিলাব ডেস্ক : আগামী ৪ মাস মাস্ক পরলে বাঁচবে অন্তত ১৪ হাজার প্রাণ! এমন ভবিষ্যদ্বাণীই দিয়েছে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা। এতে বলা হয়েছে, আগামী ১লা আগস্ট নাগাদ যুক্তরাষ্ট্রে করোনায় মারা যেতে পারেন ৬ লাখ ১৮ হাজার ৫২৩ জন। তবে যদি ৯৫ শতাংশ মার্কিনি মাস্ক পরেন তাহলে প্রাণহানি হবে ৬ লাখ ৪ হাজার ৪১৩ জনের। অর্থাৎ, মাস্ক পরার ওপরে নির্ভর করছে ১৪ হাজার প্রাণ। গবেষণাটি চালিয়েছে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেল্থ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনস। সিএনএন।


তিন দিন অবরুদ্ধ
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনিদের কাছ থেকে জবরদখল করে নেওয়া ভূখন্ডের লোকজনকে আজ মঙ্গলবার থেকে তিন দিনের জন্য অবরুদ্ধ করে রাখবে ইসরাইলি বাহিনী। ইসরাইলের সেনাবাহিনী রোববার এক বিবৃতিতে এ ঘোষণা দেয়। এতে বলা হয়, মঙ্গলবার থেকে টানা তিন দিন দখলক করা পশ্চিমতীর ও গাজা উপত্যকার করিডোর ফিলিস্তিনিদের জন্য বন্ধ থাকবে। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টা থেকে বৃহস্পতিবার পর্যন্ত এ কঠোর লকডাউন কার্যকর থাকবে। সামরিক অভিযানে যেসব ইসরাইলি সেনা নিহত হয়েছে, তাদের স্মরণে এ সময় জাতীয় দিবস পালন করবে। এ কারণে এ ধরনের কড়াকড়ি আরোপ করেছে। আনাদোলু।


জন্মহার কমছে
ইনকিলাব ডেস্ক : চীনে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় দম্পতিদের মধ্যে সন্তান ধারণের প্রবণতা লোপ পাচ্ছে। জন্মহার কমে যাওয়ায় তরুণ জনগোষ্ঠীর সংখ্যা কমছে এবং বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে চলেছে। বিশেষজ্ঞরা বলছেন, এখনই কার্যকর ব্যবস্থা না নিলে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটি জনসংখ্যার ভারসাম্যহীন এক দেশে পরিণত হবে। ২০২০ সালের শেষের দিকে পরিচালিত সর্বশেষ আদমশুমারির ফলাফল দেখা যায়, ১৪ বছর বা তার কম বয়সী জনসংখ্যার অনুপাত ২০২০ সালে ছিল ২২.৮৯ শতাংশ, তা এবার কমে হয়েছে ১৬.৬০ শতাংশ। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ