Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সামরিক প্রশিক্ষণ এক্সারসাইজ শান্তির অগ্রসেনা-এর উদ্বোধন

টাঙ্গাইল জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেনানিবাসে আন্তর্জাতিক সামরিক প্রশিক্ষণ এক্সারসাইজ শান্তির অগ্রসেনা এর উদ্বোধন করা হয়। গতকাল রোববার সকালে সামরিক প্রশিক্ষণের উদ্বোধন করেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন ১৯ পদাতিক ডিভিশনের ঘাটাইল এরিয়া কমান্ডার মেজর জেনারেল সৈয়দ তারেক আহমেদসহ অন্যান্য সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ। বহুমাত্রিক এই সামরিক অনুশীলনে ১১টি দেশের প্রতিনিধি যোগদান করেন। প্রশিক্ষণে বাংলদেশ, ভারত ও শ্রীলঙ্কা হতে ৩০ জন করে ও ভুটান থেকে ৩৩ জনসহ মোট ১২৩ জন সেনাসদস্য সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। এছাড়া যুক্তরাষ্ট্র, ফ্রান্স, নেপাল, তুরস্ক, সউদি, আরব, ভারত, শ্রীলঙ্কা ও ভুটানের ১৯ জন অবজারভার অংশগ্রহণ করছেন।

আইএসপিআর জানায়, বিশ্ব শান্তি বজায় রাখতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণকারী দেশসমূহের সক্ষমতা বৃদ্ধিই এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য। এই প্রশিক্ষণে অংশ গ্রহণকারী দেশসমূহ পারস্পারিক জ্ঞান এবং প্রযুক্তিগত তথ্য বিনিময়ের মাধ্যমে সহযোগী কাজের প্রশিক্ষণের লক্ষ্য অর্জনে সচেষ্ট হবে। সামরিক প্রশিক্ষণটি আগামী ১২ এপ্রিল পর্যন্ত চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ