Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভ্যাকসিনের নাম পরিবর্তন করলো অ্যাস্ট্রাজেনেকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৫:১৭ পিএম

ব্রিটিশ-সুইডিশ ফার্মাসিউটিক্যাল সংস্থা অ্যাস্ট্রাজেনেকা তাদের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের নাম পরিবর্তনের ঘোষণা দিয়েছে। ব্রিটিশ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাথে মিলিতভাবে তৈরি ওই ভ্যাকসিনটির নতুন নামকরণ করা হয়েছে ভ্যাক্সজেভরিয়া।

এক প্রতিবেদনে দ্য ব্রাসেলস টাইমস জানিয়েছে, সংস্থাটির অনুরোধের পরে এই নাম পরিবর্তনের বিষয়টি গত ২৫ মার্চ অনুমোদিত হয়েছিল এবং ইউরোপীয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) এবং সুইডিশ ন্যাশনাল মেডিসিন এজেন্সি (লেকমেডেলসভারকেট) এর ওয়েবসাইটে নতুন নামের ঘোষণা দেয়া হয়েছে।

লেকমেডেলসভারকেট অনুসারে, নতুন নামটি ভ্যাকসিনের ফর্মুলা পরিবর্তনের ইঙ্গিত দেয় না, তবে ড্রাগের নতুন লেবেলিং এবং প্যাকেজিংয়ে এই নাম থাকবে। এর অংশ হিসাবে, ইএমএ স্মরণ করিয়ে দিয়েছেল যে, ভ্যাক্সজেভরিয়া ভ্যাকসিনটি 18 বছরের বেশি বয়সের মানুষের জন্য সুরক্ষিত তবে এটির কার্যকারিতা ৭৯ শতাংশ থেকে হ্রাস পেয়ে ৭৬ শতাংশ হয়েছে। সূত্র: এন্টারপ্রেনেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ