Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ নিতে জরুরি আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ৪:৩৫ পিএম

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকার প্রথম ডোজ নেওয়া নাগরিকদের দ্রুততম সময়ের মধ্যে কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজ টিকা নিতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর। এজন্য এসএমএসের অপেক্ষায় থাকতে হবে না। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টার-এমআইএসের এক জরুরি ঘোষণায় এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, যারা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ১ম ডোজ নিয়ে দীর্ঘদিন অপেক্ষা করে আছেন, তারা নিকটবর্তী কেন্দ্রে যোগাযোগ করে দ্রুততম সময়ের মধ্যে দ্বিতীয় ডোজ গ্রহণ করুন।
এমআইএসের পরিচালক ও এইচআইএস অ্যান্ড ই-হেলথের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান বলেন, দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য (নাগরিকদের) এসএমএস পাওয়ার কথা। যদি নাও পায় তাহলেও কেন্দ্রে যাবে। টিকা কার্ডটা নিয়ে গিয়ে বলতে হবে ফার্স্ট ডোজ নিয়েছি। তাহলেও টিকাদান কর্মীরা টিকা দিয়ে দেবে।
উল্লেখ্য, দেশে গত ৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা অ্যাস্ট্রাজেনেকার মাধ্যমে দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। এপ্রিল মাসের শেষ সপ্তাহে টিকার মজুদ ফুরিয়ে যায়। অনেকেই প্রথম ডোজের টিকা নিয়ে অপেক্ষায় থাকেন। সম্প্রতি অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে আসায় তা গ্রহণে রোববার জরুরি ঘোষণা দেয়া হয়।
স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজের টিকা নিয়েছেন এক হাজার ৯১ জন (পুরুষ ৭০৯ জন ও নারী ৩৮২ জন)। এ নিয়ে ২২ আগস্ট পর্যন্ত প্রথম ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৮ লাখ ২৫ হাজার ২৬৩ জনে।
গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ২৬ হাজার ৯৩১ জন (পুরুষ ১৪ হাজার ২৩৮ জন ও নারী ১২ হাজার ৬৯৩ জন)। এ নিয়ে অ্যাস্ট্রাজেকার দ্বিতীয় ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ৯০ হাজার ৭৫৯ জনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাস্ট্রাজেনেকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ