Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় অন্তত ৩০ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ২:৪৬ পিএম

আফ্রিকার দেশ ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় অন্তত ৩০ জনের প্রানহানী ঘটেছে। গতকাল মঙ্গলবার রাতের ঐ সন্ত্রাসী তৎপরতায় আরও ১৩ বাসিন্দা গুরুতর আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এটি ফেডারেল সরকারকে চ্যালেঞ্জ জানাতে নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর সর্বশেষ সহিংসতার দৃষ্টান্ত। এ ঘটনার জন্য ওরোমো লিবারেশন ফ্রন্টকে দায়ী করা হয়েছে।

ওসেন আন্দেজ (৫০) নামের এক কৃষক বলেন, ওরোমিয়া অঞ্চলের ওলেগার পশ্চিমে মঙ্গলবার রাতের এ হামলায় তার প্রতিবেশীরা নিহত হয়েছেন। নিহতদের তিনি আমহারাস নৃতাত্ত্বিক গোষ্ঠীর বলে শনাক্ত করেছেন। হামলার সময় তিনি ও তার পরিবার গুলির শব্দ শুনে নিকবর্তী একটি সরকারি দপ্তরে নিরাপত্তার আশায় আশ্রয় নেন বলে জানান।

বার্তা সংস্থা রয়টার্সকে ওসেন বলেন, “আমরা গাড়িতে করে ৩০টি মরদেহ নিয়ে যাই এবং সেগুলো দাফন করি।”
দেশটিতে ওরোমো এবং আমহারাস সবচেয়ে দুটি বড় জাতিগোষ্ঠী। পাশাপাশি অঞ্চলে বসবাসকারী এই দুই গোষ্ঠীর মধ্যে প্রায়ই আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চলে প্রাণঘাতী হামলা।

আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ জনবহুল দেশটি গেলো কয়েক মাস ধরেই উত্তাল। টাইগ্রে অঞ্চলকে স্বায়ত্ত্বশাসিত ঘোষণার দাবিতে আবি সরকারের সাথে চলছে বিদ্রোহীদের সংঘাত। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইথিওপিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ