Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুলিশের সাথে সংঘর্ষে আহত দেড়শতাধিক

বিভাগ ও জেলা পর্যায়ের বিএনপির বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

মহান স্বাধীনতা দিবসে নির্বিচারে হামলা ও হত্যার প্রতিবাদে বিভাগ ও জেলা পর্যায়ের বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশে পুলিশের সাথে নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশসহ দেড়শতাধিক নেতাকর্মী আহত হয়েছে। কোথাও কোথাও পুলিশের বাধায় সমাবেশ পন্ড হয়ে যায় বলে অভিযোগ বিএনপি নেতাদের। সমাবেশে বিএনপি নেতারা সরকারের সমালোচনা করে বলেন, পাখির মতো গুলি করে নিরীহ মানুষ হত্যা করেছে সরকার। স্বাধীনতা দিবসে বাংলার জনপদে রক্ত ঝড়িয়েছে। দেশে গণতন্ত্র নেই ভোটাধিকার নেই উল্লেখ করে তারা বলেন, রাজপথে আন্দোলন গণতন্ত্রকে করে উদ্ধার করতে হবে। সমাবেশে মহানগর - জেলা বিএনপির বিক্ষোভ মিছিল থেকে আটককৃত দেশের সকল নেতা কর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি জানানো হয়।
রাজশাহী : রাজশাহী জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে নগরীর অলোকার মোড় থেকে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। নগরীর অলকার মোড়ের পূর্ব নির্ধরিত কর্মসূচি বোয়ালিয়া থানা পুলিশ করতে দেয়নি। পুলিশ সেখানে নেতাকর্মীদের দাঁড়াতে না দিয়ে মালোপাড়া বিএনপি অফিসের সামনে পাঠিয়ে দেয়। পরে রাজশাহী জেলা বিএনপি আহŸায়ক আবু সাঈদ চাঁদের নেতৃত্বে অলোকার মোড় থেকে বিক্ষোভ মিছিল বের করে নগরীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে মালোপাড়া বিএনপি অফিসের সামনে গিয়ে শেষ হয়। সেখানেই তারা সমাবেশ করেন। মিছিল ও সমাবেশ করার সময় পুলিশ চারিদিকে অবস্থান নেয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন, বিএনপি জাতয়ি নির্বাহী কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাড. শাহীন শওকত।
খুলনা : খুলনায় সোমবার বিএনপিকে সমাবেশ করতে দেয়নি পুলিশ। সমাবেশের আগেই ব্যাপক লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়া হয় নেতা কর্মীদের। বিএনপি নেতৃবৃন্দ অভিযোগ করেছেন, শান্তিপূর্ণ সমাবেশের প্রস্তুতি নেয়ার সময় পুলিশ নেতা কর্মীদের উপর ঝাঁপিয়ে পড়ে। এতে জেলা ও মহানগরের বিভিন্ন পর্যায়ের অর্ধ শতাধিক নেতা কর্মী আহত হন। ঘটনার পরপরই বিএনপি দলীয় কার্যালয়ে প্রেসব্রিফিং করেছে। ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু।
কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে বিএনপির মিছিলে পুুলিশের বাধা দেয়াকে কেন্দ্র করে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ আনুমানিক ৫০০ রাউন্ড রাবার বুলেট ও ৬০ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করেছে। জেলা শহরের পুরানথানা ও একরামপুর এলাকায় দুপুর ১২টা থেকে শুরু হওয়া ঘণ্টাব্যাপি সংঘর্ষের এ ঘটনায় তিন পুলিশ সদস্যসহ বিএনপির ৩০ নেতাকর্মী আহত হয়েছে। এ সময় বিএনপির নেতা-কর্মীরা পুলিশের উপর পাথর ও ইট-পাটকেল নিক্ষেপ করে এবং রাস্তায় আগুন জ্বালিয়ে ব্যারিকেড সৃষ্টি করে। সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর সিদ্দিীক জানান, সংঘর্ষে সদর মডেল থানার ওসি (ইন্সপেক্টর) জয়নাল আবেদীনসহ পুলিশের তিনজন সদস্য আহত হয়েছে। এ ঘটনায় পুলিশ দুইজনকে আটক করেছে। অপরদিকে জেলা বিএনপির সভাপতি মো. শরীফুল আলম জানান, পুলিশের গুলি ও লাঠিচার্জে বিএনপি ও বিভিন্ন সহযোগী সংগঠনের ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। এদিকে টান টান উত্তেজনার মধ্যেও রথখলা ময়দানে জেলা বিএনপির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
মেহেরপুর : মেহেরপুর জেলা বিএনপি গতকাল সকাল ১০টায় বিক্ষোভ সমাবেশ করেছে জেলা কার্যালয়ের সম্মুখ সড়কে। জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা সিনিয়র সহ-সভাপতি জাভেদ মাসুদ মিল্টন, সহ-সভাপতি আব্দুর রহমান, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাসসহ জেলা বিএনপির নেতৃবৃন্দ।
ময়মনসিংহ : ময়মনসিংহে দক্ষিণ জেলা বিএনপি ও অঙ্গ সংগঠন বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহবায়ক জাকির হোসেন বাবলুর সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, যুগ্ম আহবায়ক আলমগীর মাহমুদ আলম, ডা. মোফাখখারুল ইসলাম রানা, মাহবুবুল আলম, যুবদল জেলা সভাপতি রোকুনুজ্জামান সরকার, সাধারণ সম্পাদক দিদারুল ইসলাম, প্রমূখ।
নওগাঁ : নওগাঁয় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশসহ অন্তত ৫০জন আহত হয়েছে। গতকাল দুপুরে শহরের কেডির মোড় এলাকায় বিএনপির দলীয় কার্যালয়ের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
জানা যায়, দুপুর ১২টার দিকে জেলা বিএনপির আহŸায়ক হাফিজুর রহমানের নেতৃত্বে দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করে বিএনপির নেতাকর্মীরা। এ সময় উপস্থিত কিছু পুলিশ সদস্য তাদেরকে বাধা দেওয়ার চেষ্টা করলে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। এক পর্যায়ে পুলিশ লাঠিচার্জ শুরু করলে বিএনপির নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে পড়ে। এ ঘটনার দুই-তিন মিনিট পরে বিএনপির নেতাকর্মীরা আবারও জড়ো হয়ে দলীয় কার্যালয়ের পূর্ব দিক থেকে পুলিশ লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট ও ফাঁকা গুলি ছুড়ে। পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের অন্তত ২০ মিনিট ধরে সংঘর্ষের এ ঘটনা ঘটে। এতে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। পরে নওগাঁ সদর থানা ও পুলিশ লাইনস থেকে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হলে বিএনপির নেতাকর্মীরা রাস্তা ছেড়ে দেয়।
জেলা বিএনপির আহŸায়ক হাফিজুর রহমান বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করি। কিন্তু পুলিশ কোনো কারণ ছাড়াই বিএনপির নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ শুরু করে।
তবে নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার রকিবুল আখতার বলেন, অনুমতি ছাড়াই বিএনপির নেতাকর্মীরা মিছিল বের করার চেষ্টা করে। পুলিশ বাধা দেয়ায় বিএনপির কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে এবং দুষ্কৃতকারীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।
নরসিংদী : নরসিংদীর বিএনপি’র নেতাকর্মীরা বিএনপি’র যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের নেতৃত্বে বিএনপির চিনিশপুর কার্যালয়ের সামনে সমবেত হন পরে তা বিক্ষোভ মিছিলে রূপ নিয়ে ঢাকা-সিলেট মহাসড়কের দিকে অগ্রসর হলে পুলিশ মিছিলে বাধা দেয়। এসময় উপস্থিত ছিলেন নরসিংদী শহর বিএনপির সভাপতি গোলাম কবির কামাল, আকবর হোসেনসহ বিএনপি, ছাত্রদল, যুবদল, শ্রমিক দলের নেতাকর্মীরা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ