Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতকে গুড়িয়ে ইংল্যান্ডের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ১২:০০ এএম

তিন শতাধিক রান করেও ভারত জিততে পারল না। দ্বিতীয় ওয়ানডে ৬ উইকেটে জিতে নিয়েছে সফরকারী ইংল্যান্ড। ওপেনার জনি বেয়ারস্টো দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিয়েছেন। তবে ম্যাচে আসল পার্থক্যটা গড়ে দিয়েছেন খ্যাপাটে অল-রাউন্ডার বেন স্টোকস। সা¤প্রতিক সময়ে অফফর্মে থাকা স্টোকস গতপরশু ৫২ বলে ৯৯ রানের ইনিংস খেলে ইংল্যান্ডকে জয়ের পথে এগিয়ে দেন। সেইসঙ্গে থেকে যায় সেঞ্চুরি মিসের আক্ষেপ। পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে গতপরশু দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিকদের ৬ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। ৩৩৭ রানের লক্ষ্য সফরকারীরা ছুঁয়ে ফেলেছে ৩৯ বল আগে।
পুরো ইনিংসে ছক্কারই ঝড়ই তোলে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ইনিংসে মোট ২০টি ছক্কা হাঁকান তারা। এরমধ্যে স্টোকসের ব্যাট থেকেই আসে ১০ ছক্কা। ভারতের বিপক্ষে ওয়ানডেতে তিনশর ওপরে রান তাড়া করার রেকর্ড ছিল না ইংল্যান্ডের। ১৯৭৪ সালে ২৬৫ রান তাড়া করে জয় দলটির আগের সেরা। এর চেয়ে বেশি রান তাড়ায় দুটি ম্যাচ অবশ্য টাই হয়েছিল। দুটিই ২০১১ সালে, ৩৩৮ রানে ও ২৭০ রানে।
প্রথম ওয়ানডেতেও ভারতের তিন শতাধিক রানের জবাবে বিধ্বংসী শুরু করেছিল ইংলিশরা। তবে মাঝপথে তারা খেই হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায়। এবার আর সেটা হয়নি। ভারতের দেওয়া ৩৩৭ রানের টার্গেটে পৌঁছতে ইংলিশদের লেগেছে মাত্র ৪৩.৩ ওভার। ওপেনিংয়েই ১১০ রানের জুটি উপহার দেন জেসন রয় আর বেয়ারস্টো। জেসন রয় ৫২ বলে ৫৫ রানে আউট হলেও বেয়ারস্টো তিন অঙ্কের দিকে এগিয়ে যান। ৪৫ বলে ফিফটির পর ৯৫ বলে পূরণ করেন সেঞ্চুরি। বেয়ারস্টোর সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে এসে ঝড় তোলেন বেন স্টোকস। একের পর এক বল উড়ে গিয়ে পড়ে গ্যালারিতে। ৫২ বলে ৯৯ রান করে ভুবনেশ্বর কুমারের বলে ঋষভ পন্থের গ্লাভসে ধরা পড়েন স্টোকস। এই দুঃখজনক আউটের আগে তিনি হাঁকান মাত্র ৪টি চার এবং ১০টি বিশাল ছক্কা। দ্বিতীয় উইকেট জুটিতে আসে ১৭৫ রান। এরপর ১১২ বলে ১১ চার ৭ ছক্কায় জনি বেয়ারস্টোকে ফেরত পাঠান প্রসিদ্ধ কৃষ্ণা।
ততক্ষণে অবশ্য জয়ের খুব কাছে পৌঁছে গেছে ইংল্যান্ড। দলের রান ২৮৭। উইকেটে এসেই ফিরে যান অধিনায়ক জস বাটলার (০)। উইকেটে জুটি বাঁধেন ডাভিড মালান আর লিয়াম লিভিংস্টোন। তাদের ঠান্ডা মাথার ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। ৪৩.৩ ওভারেই ৬ উইকেটে ম্যাচ জিতে যায় ইংল্যান্ড। মালান ২৩ বলে ১৬* আর লিভিংস্টোন ২১ বলে ২৭* রানে অপরাজিত ছিলেন। এত রান করেও পরাজয়ের গ্লানি পাওয়া ছাড়া ভারতের কিছু করার ছিল না। এর আগে লোকেশ রাহুলের সেঞ্চুরি (১০৮) ও বিরাট কোহলির হাফ সেঞ্চুরিতে (৬৬) ভর করে ৩৩৬ রান তুলেছিল স্বাগতিকরা। আজ একই মাঠে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ