Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জনগণকে ছাড়াই সুবর্ণজয়ন্তী উদযাপন করছে সরকার

অভিযোগ বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম

সরকার জনগণকে বাদ দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ অভিযোগ করেন।
তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পুরোজাতির জন্য অত্যন্ত আনন্দের বিষয়। এই ৫০ বছর পর আমরা অত্যান্ত আবেগতাড়িত ও আপ্লুত। কারণ, আমরা সবাই স্বাধীনতা যুদ্ধে সম্পৃক্ত ছিলাম। কিন্তু আজকের এই দিনে বাংলাদেশ তথা পুরো ঢাকা শহরের যে অবস্থা সেটা কারো কাছে প্রত্যাশিত নয়। সারা শহরে একটা অঘোষিত কারফিউর বিরাজ করছে। জনগণের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

মির্জা ফখরুল বলেন, সরকার জনগণকে বাদ দিয়ে দিনটি উদযাপন করছে। বিএনপি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য যে কমিটি ছিল সে কমিটির পক্ষ থেকে আমাদের অনেক কর্মসূচি ছিল। কিন্তু সেটা আমরা পালন করতে পারেনি। সরকার পদে পদে বাধার সৃষ্টি করেছে। আমরা স্মৃতিসৌধেও যেতে পারিনি।

বিএনপি মহাসচিব বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পাকিস্তানের কারাগারে বন্দি ছিলেন। স্বাধীনতার ৫০ বছর পরেও বাংলাদেশের অবৈধ দখলদার সরকারের হাতে তিনি বন্দি আছেন। আমাদের এই স্বাধীনতার অর্জন এটাই যে, আমরা স্বাধীনতার ৫০ বছর পরেও স্বাধীন হইনি। আমরা শৃঙ্খলমুক্ত হওয়ার জন্য সংগ্রাম করছি।
মির্জা ফখরুল বলেন, করোনার কারণে আমাদের বাইরের যে কর্মসূচি ছিল তা বাতিল করেছি। করোনা অত্যন্ত আগ্রাসী ভূমিকা নিয়ে বাংলাদেশ আক্রমণ শুরু করেছে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, এ বিষয়ে সরকার একেবারে উদাসীন। কারণ তারা বিদেশী মেহমানদের নিয়ে ব্যস্ত। দেশের মানুষের কি হবে না হবে এ নিয়ে তাদের আগ্রহ আমরা দেখছি না।

নরেন্দ্র মোদির সফর থেকে বাংলাদেশ কি প্রত্যাশা করছে? এমন প্রশ্নে তিনি বলেন, ভারত আমাদের বন্ধু দেশ এ ব্যাপারে কোন সন্দেহ নেই। যুদ্ধের সময় তারা আমাদেরকে সহযোগিতা করেছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এই বন্ধুদের সঙ্গে আমাদের যে অমীমাংসিত সমস্যাগুলো রয়েছে বিশেষ করে যে পানির হিস্যা সেখানে কোনো সমাধান হয়নি। বারবার করে বলা হচ্ছে তিস্তা নদীর পানির কথা। কিন্তু সেটা ১০ বছর আগে বলা হলেও এই সমস্যার সমাধান এখনো হয়নি। সরকার একতরফাভাবে ফেনী নদীর পানি দিয়ে দিয়েছে।
তিনি বলেন, সীমান্ত হত্যা বন্ধ হয়নি। পৃথিবীর এমন কোন সীমান্তে এরকম হত্যা হয় এমন ঘটনা আছে কিনা আমার জানা নেই। প্রতি বছর প্রায় ২০০ মানুষকে হত্যা করা হয় সীমান্তে। কিছুদিন আগে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে এসে বলেছেন নো ক্রাইম, নো ডেথ। ক্রাইম করলে এর ট্রায়াল হতে হবে তো। তারা যদি দোষী হয় সে সংবিধান অনুযায়ী তাদের শাস্তি হবে।

ফখরুল বলেন, ভারতের সঙ্গে আমাদের যে কানেক্টিভিটি হচ্ছে এতে খুব আনন্দিত আমরা। এই কানেক্টিভিটিতে আমাদের কি লাভ হচ্ছে? এই বিষয়টা এখন পর্যন্ত জনগণকে জানানো হয়নি। আমরা সকল দেশের সঙ্গে সুসম্পর্ক চাই। কিন্তু কেউ আমাদের প্রভ‚ হোক সেটা আমরা কখনোই চাইনা। মোদির সঙ্গে বিএনপির কোন সাক্ষাৎ এর সময়সূচি নেই বলে জানিয়েছেন তিনি।
তিনি বলেন, ১৯৭১ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে এদেশের মুক্তিযুদ্ধ শুরু হয়েছে। তার ঘোষণায় অনুপ্রাণিত হয়ে সে সময়ের জনগণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। স্বাধীনতার ৫০ বছর পরে দুর্ভাগ্যজনকভাবে জনগণের যে আশা আখাক্সক্ষা ছিল সেই আশা আখাক্সক্ষা পূর্ণ হয়নি।
এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম প্রমুখ।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ২৭ মার্চ, ২০২১, ১২:৫২ এএম says : 0
    জনাব জনগণ নয় আমি মনে করি মুসলমানদের রক্ত দিয়ে সুবর্ণজয়ন্তী করা হয়েছে।আলেমদের রক্ত বৃথা যাবে না যদি বাংলাদেশে মুসলমান থাকে।
    Total Reply(0) Reply
  • তপন ২৭ মার্চ, ২০২১, ৪:০৮ এএম says : 4
    জনগণকে ছাড়াই এবং জনগণের রক্ত দিয়ে উদযাপন হলো!!!
    Total Reply(0) Reply
  • Md. Jakir Hossain ২৭ মার্চ, ২০২১, ১২:৪০ পিএম says : 5
    Wright & Wright
    Total Reply(0) Reply
  • Md. Jakir Hossain ২৭ মার্চ, ২০২১, ১২:৪১ পিএম says : 5
    জনগণকে ছাড়াই এবং জনগণের রক্ত দিয়ে উদযাপন হলো!!!
    Total Reply(0) Reply
  • MD AYUB ALI ২৭ মার্চ, ২০২১, ১:০৩ পিএম says : 0
    No more propaganda please MR. Fakhrul
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুবর্ণজয়ন্তী

১৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ