Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ১০:৩৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর প্রথম প্রকাশ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আন্তর্জাতিক গণমাধ্যম সূত্র জানায়, উত্তর কোরিয়ার পশ্চিম উপকূল থেকে এই পরীক্ষা চালানো হয়েছে। বাইডেন প্রশাসন উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা অব্যাহত রাখার পরেও এই পরীক্ষা চালালো পিয়ংইয়ং।

অপরদিকে মঙ্গলবার (২৩ মার্চ) বাইডেন প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে এখনও আলোচনার পথ উন্মুক্ত রয়েছে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, রোববার (২১ মার্চ) ভোররাতে উত্তর কোরিয়ার ওনচোন থেকে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে দুজন মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, উত্তর কোরিয়া দুটি স্বল্প পরিসরের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তবে তারা বিস্তারিত বলতে অস্বীকার করেছেন। উত্তর কোরিয়ার এই পরীক্ষা উসকানিমূলক কিনা জানতে চাইলে তারা বলেন, তারা যা করেছে তাতে নতুন চিন্তার কিছু নেই।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ সংবাদ সংস্থা বুধবার (২৪ মার্চ) জানায়, উত্তর কোরিয়া ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ