Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এখনো নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি রোহিঙ্গা ক্যাম্পের আগুন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২১, ৯:১২ পিএম | আপডেট : ৯:২৬ পিএম, ২২ মার্চ, ২০২১

উখিয়ার বালুখালীর চারটি রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকান্ডের আগুন রাত ৯টা পর্যন্ত নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। উখিয়ার বালুখালী ৮-ই, ডব্লিউ রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় ইতোমধ্যে অসংখ্য ঘর পুড়ে গেছে। এতে পুড়ে গেছে তুর্কী হাসপাতালসহ শত শত সেড।

এই অগ্নিকাণ্ডের ঘটনায় রাত ৯ পর্যন্ত ২শিশুসহ ৪ জনের লাশ পাওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে।

সোমবার (২২ মার্চ) বিকেল সোয়া চারটায় ৮ নং ক্যাম্প থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হলেও রাত ৯ টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। খবর পেয়ে ঘটনাস্থলে যাচ্ছে ফায়ার সার্ভিস কর্মীরা। এরই মধ্যে নিরাপদ আশ্রয়ের জন্য ক্যাম্প থেকে বের হয়ে গেছে শত শত রোহিঙ্গা। এই অগ্নিকান্ডে কমপক্ষে তিন সহস্রাধিক শেড ও দোকান পাট পুড়ে গেছে এবং শত শত নারী পুরুষ হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

একাধিক বিশ্বস্ত সূত্র মতে গ্যাসের সিলিন্ডার থেকে এই অগ্নিকান্ডের সূত্রপাত বলে মনে করা হচ্ছে। আবার অনেকের মতে কিছু দুষ্কৃতকারী এর পেছনে জড়িত। তবে আসল কারণ এখনো অজ্ঞাত।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের উখিয়া, রামু ও কক্সবাজার স্টেশনের চারটি ইউনিট কাজ করছে বলে জানিয়েছেন ক্যাম্প ইনচার্জ মোহাম্মদ তানজীম।

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা। তবে, আগুনের সূত্রপাতের সঠিক কারণ জানাতে নি তিনি। এদিকে শত শত রোহিঙ্গা পার্শ্ববর্তী বাংলাদেশ মিয়ানমার মৈত্রী সড়ক ও আরাকান সড়কে আশ্রয় নিয়েছে।

এই অগ্নিকান্ডে অনেক হতাহতের আশঙ্কা করা হলেও সঠিক কোন তথ্য পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ