Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ৩:০২ পিএম

মালয়েশিয়ার শীর্ষ আদালতের নির্দেশে বেআইনি অর্থ পাচারের দায়ে উত্তর কোরিয়ার এক নাগরিককে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার পর দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া এই রায়কে এই রায়কে ‘অবাস্তব, বানানো ও চক্রান্ত’ বলে অভিহিত করেছে। যদিও মালয়েশিয়া এই নিয়ে কোনো প্রতিক্রিয়া দেয়নি।

মালয়েশিয়ার শীর্ষ আদালত এর আগে জানিয়েছিল, উত্তর কোরিয়ার নাগরিক মুন চল মিয়ং-এর বিরুদ্ধে অভিযোগের পেছনে কোনো রাজনীতি নেই। তাকে আমেরিকার হাতে তুলে দেওয়া যেতে পারে।

সরকার আগেই অনুরোধ মেনে মুনকে ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। মুন সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যান। কিন্তু সেখানে রায় তার পক্ষে যায়নি।
উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এটা পুরোপুরি ওয়াশিংটনের চক্রান্ত। মার্কিন যুক্তরাষ্ট্র হলো তাদের শত্রু। যুক্তরাষ্ট্রকেও এর জন্য উচিত মূল্য দিতে হবে। মালয়েশিয়া এক বিশাল শত্রুতাপূর্ণ কাজ করেছে।

মালয়েশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার এই ঘটনাটি এমন এক সময়ে ঘটেছে, যখন পরমাণু অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে বিরোধ চরমে উঠেছে। যুক্তরাষ্ট্র চাইছে, উত্তর কোরিয়া যেন পরমাণু অস্ত্র না বানায় এবং এই বিষয়ে তাদের পরিকল্পনা বাতিল করে। এ নিয়ে দুদেশের মধ্যে উত্তেজনা চরমে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, বাইডেন প্রশাসন এবার উত্তর কোরিয়ার নীতির পর্যালোচনা করবে।
জানা যায়, চলতি মাসের শুরুর দিকে মুন চল মিয়ং নামে ওই উত্তর কোরীয় নাগরিককে যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ করা যাবে বলে রায় দেন মালয়েশিয়ার সর্বোচ্চ আদালত। তার বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত- এমন অভিযোগও এসময় খারিজ করে দেয়া হয়।
পঞ্চাশোর্ধ্ব ওই ব্যক্তিকে ২০১৯ সালে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে অর্থপাচার এবং উত্তর কোরিয়ায় অবৈধ চোরাচালানে সহায়তার জন্য জাল নথিপত্র তৈরির অভিযোগ এনেছিল যুক্তরাষ্ট্র।

পরে মালয়েশিয়ার সরকার মার্কিন প্রশাসনের অনুরোধে সাড়া দেয়। তবে আদালতে সরকারের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন উত্তর কোরিয়ার ওই নাগরিক। সূত্র : ডয়েচে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ