Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজধানীজুড়ে নিশ্চিদ্র্র নিরাপত্তা

জন্মশতবার্ষিকী-সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০৩ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাজধানীজুড়ে নিশ্চিদ্র্র নিরাপত্তা বলয় গড়ে তুলেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভিভিআইপি অতিথিদের চলাচল, অনুষ্ঠানস্থল ও থাকার জায়গা ঘিরে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা হাতে নেয়া হয়েছে। র‌্যাব ও পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে সাদা পোষাকে সক্রিয় রয়েছেন কর্মকর্তা-সদস্যরা। বিদেশি ভিভিআইপি অতিথিদের আগমন এবং আয়োজিত অনুষ্ঠান নির্বিঘœ করতে কঠোর নিরাপত্তা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আজ বুধবার থেকে ১০ দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। ১৭ মার্চ থেকে শুরু হওয়া এসব অনুষ্ঠানে পাঁচটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানসহ বিভিন্ন দেশের অতিথিরা অংশ নেবেন। আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সুনির্দিষ্ট কোনো নিরাপত্তা ঝুঁকি বা সন্ত্রাসী হামলার আশঙ্কা নেই। তারপরেও ভিভিআইপিদের নিরাপত্তায় আন্তর্জাতিক প্রটোকল অনুযায়ী পূর্ণাঙ্গ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া নির্দেশনা অনুযায়ী ভিভিআইপি অতিথিদের সফর উপলক্ষ্যে সার্বক্ষণিক নিরাপত্তা হুমকি পর্যালোচনা করছে পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। এমনকি নতুন কোনো পর্যবেক্ষণ থাকলে তাৎক্ষণিকভাবে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।
গতকাল এক সংবাদ সম্মেলনে র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের ডগ স্কোয়াড, পর্যাপ্ত রিজার্ভ ফোর্স, স্পেশাল টিম সার্বকক্ষণিক প্রস্তুত রয়েছে। সিসিটিভির মাধ্যমে সার্বক্ষণিক নজরদারিও করা হবে। চেকপোস্টে অজ্ঞাতনামা ব্যক্তিদের শনাক্তকরণে র‌্যাবের নজরদারি থাকবে। এয়ারফোর্সেসের এয়ার উইং ও হেলিকপ্টার যেকোনো পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের নজরদারি থাকবে। বিদেশি অতিথিদের সার্বক্ষণিক প্রটেকশন টহল প্রস্তুত থাকবে। ভিভিআইপিরা হোটেল ও যে সমস্ত গুরুত্বপূর্ণ ভ্যানুতে যাতায়াত করবেন সবগুলোতে র‌্যাবের কড়া নজরদারি থাকবে। এছাড়াও র‌্যাবের সাইবার ক্রাইম ইউনিট সবসময় নজরদারি করবে।
সূত্র জানায়, ভিভিআইপিসহ বিদেশি অতিথিরা যেসব হোটেলে অবস্থান করবেন সেসব হোটেলের ভেতরে ও বাইরে ইউনিফর্মে ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন পর্যায়ের সদস্য মোতায়েন থাকবে। তারা হোটেলের যে ফ্লোরে অবস্থান করবেন সেখানে অন্য কোনো অতিথি অবস্থান করতে পারবেন না। ঢাকা মহানগরীর যেসব রাস্তা দিয়ে ভিভিআইপিরা আসা-যাওয়া করবেন সেসব সড়কেও থাকবে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা। ভিভিআইপিদের গমনাগমনের সময় রাস্তার ফুটপাত ও ফুটওভার ব্রিজে কেউ চলাচল করতে পারবেন না। ভিভিআইপিরা চলাচলের সময় কেউ যেন অসৌজন্যমূলক বস্তু/পোস্টার/ব্যানার প্রদর্শন করতে না পারে সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে নির্দেশ দেয়া হয়েছে।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, অহেতুক আড্ডা, গণজমায়েত বন্ধের পাশাপাশি সন্ত্রাসী কার্যক্রম যাতে না হয় সেজন্য রাজধানীর বিভিন্ন এলাকায় চালানো হচ্ছে বøক রেইড।
ডিএমপির তেজগাঁও বিভাগের এক কর্মকর্তা বলেন, কোনো স্থানে নিরাপত্তা ঝুঁকি যাতে না থাকে সেজন্য নিñিদ্র নিরাপত্তা নিশ্চিতে ডিএমপি থেকে নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী তেজগাঁও বিভাগ পুলিশ কাজ করছে। এরই অংশ হিসেবে সোনারগাঁ হোটেলের আশপাশ যেমন বাংলামোটর, মগবাজার, কাওরান বাজার ও এর আশে-পাশের এলাকায় বøক রেইড চালানো হচ্ছে। বিদেশি রাষ্ট্র ও সরকারপ্রধানদের বাংলাদেশ সফর ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বাড়ানো হয়েছে নজরদারি। যেন কোনো ব্যক্তি বা গোষ্ঠী ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রীয় অতিথি, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান সম্পর্কে উস্কানিমূলক পোস্ট, ছবি, বিরূপ মন্তব্য ও গুজব ছড়াতে না পারে। এছাড়া, বিভিন্ন জঙ্গি সংগঠন ও ধর্মীয় উগ্রবাদী সংগঠনের কর্মকাÐের ওপর কঠোর নজরদারি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্মশতবার্ষিকী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ