Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০২ এএম

স্বাধীন বাংলাদেশের স্থপতি, ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ মিশন, নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সহ বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করেন। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, ভার্চ্যুয়াল আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। এদিকে প্রথমবারের মতো নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট ও ভারতীয় কনস্যুরেট যৌথভাবে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালন করেছে। অপরদিকে মুক্তধারা নিউইয়র্কের উদ্যোগে জ্যাকসন হাইটসে চলছে মাসব্যাপাী বঙ্গবন্ধুর ১০০ দূর্লভ ছবির প্রদর্শনী।

বাংলাদেশ দূতাবাস : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে জাতীয় পতাকা উত্তোলনের পর বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত এম শহিদুল ইসলামসহ কর্মকর্তাগণ বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। পরে আলোচনা ও বঙ্গবন্ধুসহ তার পরিবারের সব সদস্যের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট : সকালে স্থায়ী মিশন ও কনস্যুলেট স্ব স্ব কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের পর জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। এছাড়া মুক্ত আলোচনা এবং জন্মদিনের কেক কাটা শেষে বিশেষ মোনাজাত করা হয়। বিকালে ভার্চুয়ালভাবে অনুষ্ঠিত হয় শিশু আনন্দমেলা। প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ