Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতে প্রত্যেক প্রতিষ্ঠানে নারী পরিচালক বাধ্যতামূলক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ৯:৪৪ এএম

এবার সংযুক্ত আরব আমিরাতের শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর বোর্ডে কমপক্ষে একজন নারী পরিচালক রাখতে বাধ্যতামূলক করা হচ্ছে।

রোববার দেশটির সিকিউরিটিজ অ্যান্ড কমোডিটিস কর্তৃপক্ষের বৈঠকে এ আদেশ দেয়া হয়।

জনশক্তিতে লিঙ্গ বৈষম্য দূর করতে বিভিন্ন দেশের প্রতিষ্ঠানগুলো অনেক দিন ধরেই চাপে রয়েছে। সংযুক্ত আরব আমিরাত এর মধ্যে অন্যতম। এই বৈষম্য দূরীকরণে নানা কার্যক্রমের অংশ হিসেবে এবার প্রতিষ্ঠানগুলোতে নারী পরিচালক রাখার বাধ্যবাধকতার নির্দেশ দিল দেশটির শেয়ারবাজার কর্তৃপক্ষ।

আরব আমিরাতের শেয়ারবাজারের তথ্য অনুযায়ী, দুবাই ফিনান্সিয়াল মার্কেট পিজেএসসির সর্ববৃহৎ পাঁচটি কোম্পানি এবং আবুধাবি সিকিউরিটিজ এক্সচেঞ্জে বোর্ড সদস্যসংখ্যা ৮৪ জন। এর মধ্যে মাত্র তিনজন নারী।

দেশটির শেয়ারবাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওবায়েদ সাইফ আল জাবি বলেন, ‘আমরা আগে এ ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর দেয়া ব্যাখ্যা মেনে নিতাম, তবে এখন নারী প্রতিনিধি বাধ্যতামূলক করতে যাচ্ছি। এখন থেকে তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির বোর্ডে কমপক্ষে একজন নারী সদস্য থাকতে হবে।’

আরব আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক ইতিমধ্যে দেশটির সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বোর্ডে নারীদের সংখ্যা বৃদ্ধির জন্য কাজ করা অরোরা৫০-এর সঙ্গে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে।

আরব আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক ইতিমধ্যে দেশটির সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বোর্ডে নারীদের সংখ্যা বৃদ্ধির জন্য কাজ করা অরোরা৫০-এর সঙ্গে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে।

অরোরা৫০-এর তথ্য অনুযায়ী, দেশটিতে তালিকাভুক্ত ১১০ প্রতিষ্ঠানের মধ্যে ২৮টির বোর্ডে নারী আছে। তবে এ সংখ্যা বোর্ডের সব পদের মাত্র ৩.৫ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ