Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঝালকাঠিতে ডায়রিয়ায় তিন দিনে দুই শতাধিক আক্রান্ত

ঝালকাঠি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০১ এএম

ঝালকাঠিতে হঠাৎ করেই ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত তিন দিনে দুই শতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। ঋতু পরিবর্তনে গত কয়েক দিনের গরমে ডায়রিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে অনেক মানুষ। এদের মধ্যে বেশিরভাগ শিশু ও বয়স্করা রয়েছেন। বিছানা না পেয়ে মেঝেতেও চিকিৎসা নিচ্ছেন আক্রান্তরা। এর সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। জেলার সদর হাসপাতাল, নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডায়রিয়ার রোগী বেড়ে যাওয়ায় সেবা দিতে হিমসিম খাচ্ছেন চিকিৎসক ও সেবিকারা। ঝালকাঠি সদর হাসপাতালের চিকিৎসকরা জানান, প্রতিদিন ৩০ থেকে ৪০ জন ডায়রিয়ার রোগী চিকিৎসা নিচ্ছেন। রোগীদের চাহিদা অনুযায়ী আইভি স্যালাইন সরবরাহ করতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় বাইরে থেকে স্যালাইন ও ওষুধ কিনতে হচ্ছে রোগী ও তাদের স্বজনদের।

ঝালকাঠি সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ১৩টি বেড থাকলেও রোগী রয়েছে ৩০ জন। বিছানায় স্থান সঙ্কুলান না হওয়ায় মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে অনেক রোগীকে। কেউ কেউ শুধু কলেরার স্যালাইন পুশ করেই বাসায় চলে যাচ্ছেন।

ঝালকাঠি সদর হাসপাতালের মেডিসিন বিভাগের কনসাটেন্ট ডাক্তার আবুয়াল হাসান জানান, ঋতু পরিবর্তন হচ্ছে। এ সময় বয়স্ক ও শিশুরা বেশি ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে থাকে। জনবল কম থাকলেও তারা সাধ্যমতো ডায়রিয়ার রোগীদের সেবা দিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়রিয়া

১৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ