Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধের আদেশ আপিলে বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২১, ১২:০০ এএম

অবৈধভাবে পরিচালিত চট্টগ্রামের সব ইটভাটা বন্ধের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। ইটভাটা মালিকদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আবদুল মতিন খসরু।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রামে অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধে ১৪ কর্মদিবস সময় বেঁধে দেন হাইকোর্ট। চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। আদেশের বিরুদ্ধে আপিল করেন ইটভাটা মালিকরা।

আদেশের বিষয়ে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামের বিভিন্ন এলাকায় পরিবেশ অধিদফতরের অনুমোদন ছাড়া গড়ে ওঠা সব অবৈধ ইটভাটা বন্ধে নির্দেশ দেন হাইকোর্ট। সেইসঙ্গে কাঠ ও পাহাড়ের মাটিকে জ্বালানি হিসেবে ব্যবহার করে- এমন ইটভাটার তালিকা দাখিলের নির্দেশ দেন আদালত। পরিবেশ ও মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন আদালত।

চট্টগ্রামের অবৈধ ৭১টি ইটভাটাকে এর আগে জরিমানা করা হয়েছিল। সেগুলোসহ সব অবৈধ ইটভাটা বন্ধ করে চলতি বছরের ১৮ ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রাম প্রশাসন ও সেখানকার পরিবেশ অধিদফতরকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধে আবারও সময় প্রার্থনা করলে আদালত ১৪ কার্যদিবস সময় বেঁধে দেন। তিনি আরও বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত) ২০১৯ এর ৪ ধারা অনুযায়ী, কোনো ইটভাটা লাইসেন্স ছাড়া চালানো যাবে না। এর ব্যত্যয় হলে আইনের ১৪ ধারা অনুসারে ২ বছরের কারাদন্ডের বিধান রয়েছে। কিন্তু চট্টগ্রামের স্থানীয় প্রশাসনের নিষ্ক্রিয়তায় সেখানকার বিভিন্ন এলাকায় শত শত ইটভাটা চলছে। এতে করে মারাত্মক পরিবেশ দূষণ হচ্ছে। ১৮২টি ইটভাটা জ্বালানি হিসেবে কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে। এটি সম্পূর্ণ বেআইনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ