Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পায়ের গোড়ালির হাড়ে ও পেশীতে ‘গুরুতর’ জখম, শ্বাসকষ্ট, ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ৯:২৬ এএম

বাঁ পায়ের গোড়ালির হাড়ে ও পেশীতে ‘গুরুতর’ আঘাত পেয়েছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। চিকিৎসকরা জানাচ্ছেন, পায়ের লিগামেন্ট ও টিস্যুও আঘাতপ্রাপ্ত হয়েছে কালকের ঘটনায়। তবে শুধু পায়ে নয়। ডানদিকের কাঁধে এবং ডান হাতের কবজিতে চোট লেগেছে। বুকে ব্যাথা এবং শ্বাসকষ্টও রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। চিকিৎসকরা জানাচ্ছেন তাঁর শারীরিক অবস্থা বোঝার জন্য আরও কিছু পরীক্ষা করা হবে। বাঙুর হাসপাতালে এমআরআই করে ফের এসএসকেএম হাসপাতালে আনার পর মেডিক্যাল বুলেটিনে একথা জানিয়েছেন এসএসকেএম হাসপাতালের কর্মকর্তা চিকিৎসক মণিময় ব্যানার্জি। মুখ্যমন্ত্রীর পায়ে প্লাস্টার করা হয়েছে। আপাতত তাকে ৪৮ ঘণ্টার জন্য রাখা হয়েছে পর্যবেক্ষণে। আজ বৃহস্পতিবার ফের তার সিটি স্ক্যান হওয়ার কথা।
বুধবার নন্দীগ্রামে পড়ে আঘাত পাওয়ার পর মুখ্যমন্ত্রী মমতাকে গ্রিন করিডোর করে নিয়ে যাওয়া হয় এসএসকেএম হাসপাতালে। সেখানে তাকে উডবার্ন ওয়ার্ডের সাড়ে ১২ নম্বর কেবিনে ভর্তি করানো হয়। এসএসকেএম-এ একাধিক পরীক্ষা ও প্রাথমিক চিকিৎসার পর সিদ্ধান্ত হয়, তার এমআরআই করানো হবে। সেই মতো অ্যাম্বুল্যান্সে করে নিয়ে যাওয়া হয় বাঙুর ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস-এ। সেখানে এমআরআই করিয়ে রাত ১টা নাগাদ ফের আনা হয় এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে।
এমআরআই ও অন্যান্য শারীরিক পরীক্ষার রিপোর্ট খতিয়ে দেখার পর চিকিৎসক ব্যানার্জি বলেন, ‘পরীক্ষার প্রাথমিক রিপোর্টে ইঙ্গিত, বাঁ পায়ের গোড়ালি ও পায়ের পাতার হাড়ে গুরুতর (সিভিয়ার) চোট রয়েছে। রক্ত জমেছে। এ ছাড়া চোট রয়েছে ডান কাঁধ, ডান হাত ও গলায়।’ তিনি আরো বলেন, ‘ঘটনার পর থেকেই মুখ্যমন্ত্রী বুকে ব্যথা এবং শ্বাসকষ্টের সমস্যা অনুভব করছেন। আগামী ২৪ ঘণ্টার জন্য তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।’
হাসপাতাল সূত্রে জানা গেছে, উডবার্ন ওয়ার্ডের ওই সাড়ে ১২ নম্বর কেবিনেই তাকে রাখা হয়েছে। তার চিকিৎসায় গঠিত মেডিক্যাল টিমের সদস্যরা নিয়মিত পর্যবেক্ষণ করছেন। বাঙুরে নিয়ে যাওয়ার আগে এসএসকেএম-এ এক্স রে এবং সিটি স্ক্যান করা হয় মুখ্যমন্ত্রীর। দেয়া হয়েছিল ব্যথা উপশমের ওষুধও। সূত্র : আনন্দবাজার পত্রিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ