Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নোয়াখালীর উপকূলীয় ও দ্বীপাঞ্চলে ছেউয়া মাছের ছড়াছড়ি

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ৬:৫৩ পিএম

গ্রামগঞ্জে, হাটবাজারের মাইকিং করে বিক্রি হচ্ছে মেঘনার সুস্বাদু ছেউয়া মাছ। ১শ টাকায় তিন কেজি দরে বিক্রি হচ্ছে। এ সুযোগে ক্রেতারাও লুফে নিচ্ছে সুস্বাদু ছেউয়া মাছ।

উল্লেখ্য, প্রতি বছর এ মৌসুমে মেঘনায় প্রচুর ছেউয়া মাছ পাওয়া যায়। তবে এবার খাল ও মেঘনায় বিপুল পরিমাণ ছেউয়া মাছ দেখা যাচ্ছে। নদীতে জাটকা নিধন বন্ধ থাকায় খাল বিল ও ডোবা নালায় মিলছে ছেউয়া মাছ। মেঘনাবেষ্টিত হাতিয়া উপজেলায় কয়েকদিন পূর্বে ১শ টাকায় ৫ কেজি ছেউয়া বিক্রি হলেও এখন ১শ টাকায় কেজি বিক্রি হচ্ছে।

জেলেদের সূত্রে জানা গেছে, জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত মেঘনায় ছেউয়া মাছ পাওয়া যায়। তবে এবার জোয়ারের সাথে বিপুল পরিমাণ ছেউয়া মাছ খাল, ডোবা নালায় আসছে। ফলে জেলেদের ভাগ্যের চাকাও খুলে গেছে। অনেকে ছেউয়া মাছ রৌদ্রে শুকিয়ে শুটকি হিসেবে গুদামজাত করছে। পরবর্তীতে এগুলো গুঁড়ো করে মাছের খাবার হিসেবে ব্যবহার করা হয়।
হাতিয়ার নিঝুমদ্বীপ, কালিরচর, জাহাজমারা, চরঈশ্বর ও সোনাদিয়া ইউনিয়নে বিপুল পরিমাণ শুটকি করা হচ্ছে। পরবর্তীতে এসব শুটকি দেশের মৎস্য খামারিদের কাছে বিক্রি করা হবে।



 

Show all comments
  • azmir ৯ মার্চ, ২০২১, ৯:৪৬ পিএম says : 0
    আল্লাহর নেয়ামত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোয়াখালী

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ