Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশজুড়ে ধর্মঘটে মিয়ানমারে ব্যাংক, শিল্প-কারখানা ও দোকানপাট বন্ধ, নিহত দুই বিক্ষোভকারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২১, ৪:৫৬ পিএম

আজ সোমবার দেশজুড়ে ধর্মঘটে মিয়ানমারে ব্যাংক, শিল্প-কারখানা ও দোকানপাট বন্ধ এবং বিক্ষোভে অংশগ্রহণকারী দুই বিক্ষোভকারী নিহত হওয়ার খবর পাওয়া গেছে।ব্যবসা ও অর্থনীতির চাকা সচল রেখে সামরিক সরকারকে সহযোগিতা করতে প্রত্যাখ্যান করে ট্রেড ইউনিয়নগুলো বলছে, ‘গণতন্ত্রের জন্য রুখে দাঁড়ানোর এখনই সময়।’ -আল জাজিরা, রয়টার্স, দ্য গার্ডিয়ান

সোমবার মিয়ানমারের নির্মাণ, কৃষি, পণ্য উৎপাদনসহ অন্তত নয়টি খাতের ট্রেড ইউনিয়ন দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে। এই আহবানে সাড়া দিয়ে সব দোকান-পাট, শিল্প কারখানা, ব্যাংক, শপিং মল বন্ধ করেন ব্যবসায়ীরা। ধর্মঘট ঠেকাতে নিরাপত্তা বাহিনী হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়গুলো ঘিরে রেখেছে। বিক্ষোভকারীরা যাতে জড়ো হতে না পারেন সেজন্য ফাঁকা গুলি ও তল্লাশি চালাচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী। বিক্ষোভকারীরা ঝুঁকি উপেক্ষা করেই রাজধানী ইয়াঙ্গুন, মানদেলে, দেউয়াইসহ দেশের বিভিন্ন প্রান্তে জড়ো হয়েছেন। কিছু বিক্ষোভকারী নারীদের পরিহিত ঐতিহ্যবাহী সারং ধুতি দিয়ে পতাকা উড়িয়ে জান্তা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানান।
বিক্ষোভে দুইজন পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছেন। এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘তারা নিরস্ত্র জনগণের ওপর গুলি চালিয়ে নির্বিচারে হত্যা করছে। তারা নৃশংস ও অমানবিক।’ গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত প্রায় ৫৫জন নিহত হয়েছেন। গ্রেপ্তার হয়েছেন প্রায় ১৮’শ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইইউরোপিয় ইউনিয়ন মিয়ানমারের সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞারোপ করেছে। রোববার অস্ট্রেলিয়া দেশটির সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করেছে। রোববার চীনের পার্লামেন্টে এক অধিবেশনে বলা হয়, মিয়ানমারের জনগণের ইচ্ছায় এবং দেশটির সার্বভৌমত্বের প্রতি সম্মান রেখে চীন বর্তমান সংকট সমাধানে সব পক্ষের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী। আরো ১২টি দেশ জান্তা সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ