Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলা ভাষায় শ্রদ্ধাবোধ বাড়াতে হবে আমিরাতে জাতীয় কবিতা মঞ্চের আলোচনায় বক্তারা

আরব আমিরাত সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০৯ পিএম

জাতীয় কবিতা মঞ্চ, আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও একুশের কবিতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার আমিরাতের স্থানীয় সময় রাত ১০টা ১ মিনিট, বাংলাদেশ সময় রাত ১২ টা ১ মিনিটে আবুধাবির রজনীগন্ধা খান সিআইপি হলে অনুষ্ঠিত সভায় আমিরাত প্রবাসী লেখকদের ১৫টি নতুন বইয়ের মোড়কও উন্মোচন করা হয়।
অনুষ্ঠান উদ্বোধন করেন জাতীয় কবিতা মঞ্চ, আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির কবিতা বিষয়ক উপদেষ্টা, বরেণ্য কবি, জানে আলম জাহাঙ্গীর। জাতীয় কবিতা মঞ্চের সভাপতি, বরেণ্য কবি মুহাম্মদ মুসার সভাপতিত্বে ও বিশিষ্ট ব্যাংকার ও কলামিস্ট মোহাম্মদ জাফরউদ্দিন ভূঁইয়ার উপস্থাপনায় অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও কবি মোহাম্মদ মনিরউদ্দিন মান্না। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জাতীয় কবিতা মঞ্চ, আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির প্রধান পৃষ্ঠপোষক, বিশিষ্ট শিল্পপতি, ফখরুল ইসলাম খান সিআইপি।
প্রধান বক্তা ছিলেন ইংরেজি সাহিত্যিক ডাঃ শামসুর রহমান পিএইচডি। বিশেষ বক্তা ছিলেন, কথা সাহিত্যিক মোহাম্মদ আক্তারউদ্দিন পারভেজ। ভাষা দিবসের উপর প্রবন্ধ পাঠ করেন কবি মির্জা মোহাম্মদ আলী, শহীদের স্মরণে কবিতা পাঠ করেন কবি জানে আলম জাহাঙ্গীর, কবি রাজু আহমেদ, কবি ফারুক হোসাইন, ইয়াকুব আহমেদ, হাবিব আহসান, আরাফাত হোসাইন প্রমুখ।
প্রবাসে শত কর্মব্যস্ততার মাঝেও প্রবাসী লেখকরা যেভাবে বই প্রকাশ করে যাচ্ছেন তা খুবই প্রশংসনীয় উল্লেখ করে সভায় মহান ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনা ও তাদের প্রতি শ্রদ্ধাভরে স্মরণ করে বক্তারা বলেন, যে ভাষা মানুষের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে, যে ভাষা আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি লাভ করেছে একুশের চেতনায় সেই বাংলা ভাষার প্রতি আরো শ্রদ্ধাবোধ বাড়াতে হবে। তবেই সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন হবে এবং ভাষার অবক্ষয় রোধ করা সম্ভব হবে বলে মনে করেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলা

২১ অক্টোবর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ