Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজপরিবারে ফিরবেন না প্রিন্স হ্যারি-মেগান

দায়িত্ব থেকে অব্যাহতি নিলেন রাজ-উপাধি খুইয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১৬ এএম

আগেই জানা গিয়েছিল যে, রাজপরিবার ছাড়তে চলেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের নাতি প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান। গতকাল শুক্রবার ব্রিটিশ সিংহাসনের ষষ্ঠ উত্তরাধিকারী ছোট রাজপুত্র হ্যারি ও রাজবধূ মেগান লিখিতভাবে ব্রিটেনের রাজ দায়িত্ব থেকে অব্যাহতি নিলেন। বাকিংহ্যাম প্যালেস ছেড়ে আসার জন্য যাবতীয় রাজ-উপাধিই খোয়াতে হচ্ছে হ্যারি-মেগানকে। হ্যারির রাজকীয় উপাধি ছিল ডিউক অ্যান্ড ডাচেস অফ সাসেক্স।
হ্যারি-মেগানের রাজদায়িত্ব থেকে সরে আসার বিষয়টি নিশ্চিত করেই বাকিংহ্যাম প্যালেস থেকে এক বিবৃতি দেয়া হয়েছে গতকাল। সেখানে বলা হয়েছে, ‘ডিউক অ্যান্ড ডাচেস অফ সাসেক্স রানিকে নিশ্চিত করেছেন যে, তারা আর রাজ-দায়িত্বের সঙ্গে রাজ পরিবারে ফিরবেন না। আমরা সকলেই এ সিদ্ধান্তে দুঃখিত। ডিউক অ্যান্ড ডাচেস পরিবারের ভালবাসার সদস্য হয়েই থাকবেন’।
হ্যারি ও মেগান ব্যক্তিগত খরচ চালানোর জন্য অনেক আগেই রাজকোষ থেকে টাকা নেয়া বন্ধ করে দিয়েছিলেন। এবার চ‚ড়ান্ত সিদ্ধান্তটা নিয়েই ফেললেন। রানি দ্বিতীয় এলিজাবেথের নাতি ও নাতবউ দীর্ঘদিন ধরেই রাজপরিবার ছাড়ার কথা ভেবে আসছিলেন। কারণ তারা ব্যক্তিগত জীবনে গণমাধ্যমের নজরাধীন হওয়া থেকে মুক্তির পথ খুঁজছিলেন। অবশেষে বাকিংহ্যাম প্যালসকে আলবিদা জানালেন তারা। সূত্র : এনবিসি, নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ