Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল জাজিরার প্রতিবেদন নিয়ে বিএনপি চায় জাতিসংঘের তদন্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশকে নিয়ে প্রকাশিত আল জাজিরার প্রতিবেদনের অভিযোগের বিষয়ে জাতিসংঘের তদন্ত দাবি করেছে বিএনপি। গতকাল গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে দলের স্থায়ী কমিটির এক সংবাদ সম্মেলনে সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এই দাবি জানান।

তিনি বলেন, আল জাজিরার প্রতিবেদন সুশাসনের অভাবে মানবাধিকার লঙ্ঘন তথা দুঃশাসনের এক বিশাল ক্যানভাসের কেবলই ক্ষুদ্র চিত্র। রাষ্ট্র ক্ষমতার চরম অপব্যবহার ও মাফিয়া সংস্কৃতির এক অতি ক্ষুদ্রাংশ, রাষ্ট্রযন্ত্রকে কুক্ষিগত করে ক্ষমতার দখলদারিত্ব অব্যাহত রাখার ভয়ানক প্রক্রিয়ার এক অতি ক্ষুদ্র ভগ্নাংশ এবং লাগামহীন সাগরসম দুর্নীতির একটি ট্রিপ অব দ্য আইসবার্গ। দেশের চলমান এই শ্বাসরুদ্ধকর বাস্তবতায় বিএনপি এসব মনে করে।

খন্দকার মোশাররফ বলেন, একদিকে সরকার আল জাজিরার পুরো প্রতিবেদনকেই মিথ্যা ও বানোয়াট বলে নাকচ করে দিয়েছে। অপরদিকে দায়সারাভাবে জাতিসংঘের তদন্ত আহ্বানে অনাপত্তি জানিয়ে বলেছে, তদন্ত হতেই পারে, এ ব্যাপারে আমাদের কোনো আপত্তি নেই। আবার অন্যদিকে আল জাজিরার বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে তথ্যগত ভুল আছে, সেগুলো আমরা তুলে ধরবো এবং আমরা মামলা করবো।

তিনি বলেন, আল জাজিরার প্রতিবেদনে উল্লেখিত অভিযোগগুলোর সত্যতা যাচাই না করেই সরকার প্রতিবেদনটিকে ঢালাওভাবে মিথ্যা ও বানোয়াট হিসেবে আখ্যায়িত করেছে। অথচ সঠিক তথ্যের প্রকাশই হচ্ছে ভুল তথ্যের জবাব। আর অপ্রচার থেকে ভাবমূর্তি পুনরুদ্ধারের উপায়ও হচ্ছে আসল সত্য তুলে ধরা। কিন্তু সরকার প্রতিবেদনের মূল বিষয় বস্তু উহ্য রেখে খন্ডিত তথ্য অথবা প্রান্তিক বিষয়ের ওপর ভর করে ষড়যন্ত্রের তত্ত্ব প্রকাশ করে চলছে। যদিও তথ্যচিত্রটি স¤প্রচারের আগে অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়েছিল, যা তারা উপেক্ষা করেছে।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। এতে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন। এছাড়া সংবাদ সম্মেলনে ছিলেন জহির উদ্দিন স্বপন ও এ বি এম সাত্তারসহ অন্যান্য নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনের পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির বৈঠক হয়। এতে সিঙ্গাপুর থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Jahead Ahmed ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৩০ এএম says : 0
    সেটা হলে ভালোই হয়
    Total Reply(0) Reply
  • কিরন ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৩০ এএম says : 0
    তখন হয়তো আরও অনেক কিছু বেরিয়ে আসবে
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মোশাররফ ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৭ এএম says : 0
    আমরা সবাই এর তদন্ত চাই।
    Total Reply(0) Reply
  • তোফাজ্জল হোসেন ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৮ এএম says : 0
    বিএনপির দাবির সাথে একমত।
    Total Reply(0) Reply
  • বিবেক ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৮ এএম says : 0
    আল জাজিরার প্রতিবেদন শতভাগ সত্যি।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৫ পিএম says : 0
    আল জাজিরা বিশ্বে একটি স্পর্শকাতর মাধ্যম। এরা সবসময়ই যারা দেশের বিচারে সাজা পেয়ে কিংবা সাজার ভয়ে দেশ থেকে পালিয়ে আছে তাদের বক্তব্য নিয়ে প্রায়ই চমকপ্রদ প্রতিবেদন পরিবেশন করে বিশ্ববাসীকে আকৃষ্ট করে থাকে। এতে তারা উভয় দিক থেকেই লাভবান হয়ে থাকে বলে প্রচারিত। এনারা প্রচুর পয়সার বিনিময়ে প্রতিবেদন প্রকাশ করে থাকে। আবার প্রচারের দিকথেকেও লাভবান হয়ে থাকে। কাজেই আমি মনেকরি আল জাজিরা যে প্রতিবেদন প্রকাশ করেছে এতে বাংলাদেশের তেমন কোন ক্ষতি হবে না। সাথে সাথে বিএনপি যে লাভবান হবে বলে আশা করছে সেটাও হবে না। আল্লাহ্‌ মহান, সর্বশ্রেষ্ট তিনিই ভাল জানেন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ