Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল-জাজিরার প্রতিবেদনের বিপক্ষে প্রমাণ চায় বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সম্প্রতি কাতারভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল ‘অল দ্যা প্রাইম মিনিস্টারস মেন’ নামে একটি প্রতিবেদন সম্প্রচার করেছে। সরকার এই প্রতিবেদনকে ষড়যন্ত্রমূলক ও মিথ্যা দাবি করে তা প্রত্যাখ্যান করেছে। এই প্রতিবেদনটি সম্প্রচারের পর থেকেই রাজপথের বিরোধী দল বিএনপি প্রতিবেদন নিয়ে সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য ব্যাখ্যা প্রকাশের দাবি করেছে। সরকার সেটি না করলে এ বিষয়ে সংবাদ সম্মেলনের ঘোষণা দিয়েছে দলটি।

দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, স্থায়ী কমিটির সভায় আল-জাজিরা টেলিভিশনের দেশ ও দেশের স্পর্শকাতর প্রতিষ্ঠান সম্পর্কে প্রচারিত রিপোর্ট সম্পর্কে জনমনে উত্থাপিত অনিবার্য উৎকন্ঠা অবসানের জন্য সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য ব্যাখ্যা প্রকাশের দাবি বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছিলো। তা এখনো না জানানোর নিন্দা জানিয়ে শিগগিরই দলের পক্ষ থেকে এ বিষয়ে একটি উচ্চ পর্যায়ের সংবাদ ব্রিফিং অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে।

এদিকে প্রতিবেদন প্রকাশের পর থেকেই সেটি মিথ্যা প্রমাণের সরকারকে আহ্বান জানাচ্ছেন দলটির নেতারা সোমবার এক প্রতিবাদ সমাবেশে কাতারভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল ‘আল-জাজিরা’ বাংলাদেশ সম্পর্কে প্রকাশিত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, এই বছর হলো আমাদের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীর বছর। আমরা মুক্তিযুদ্ধ করেছি, দেশ স্বাধীন করেছি এই কথা শুনার জন্য নয় যে, বাংলাদেশ একটি মাফিয়া দ্বারা পরিচালিত হচ্ছে, এই কথা শুনার জন্য নয় বাংলাদেশ একটা মাফিয়া রাষ্ট্র। এই কথা আমরা আর কখনো শুনতে চাই না। আমরা বলতে চাই এই সরকারকে। আপনারা দয়া করে প্রমাণ করুন আল-জাজিরায় যা কিছু আসছে সব মিথ্যা। আমরা আপনাদের সমর্থন দেবো, আমরা আপনাদের সাহায্য করবো। প্রমাণ করেন। শুধু মুখে ফাঁকা বুলি আওড়াচ্ছে।

স্থাীয় কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, তথ্য-প্রমাণ দিয়ে আপনাদেরকে প্রমাণ করতে হবে আল-জাজিরা সঠিক নয়। আল-জাজিরার খবর থেকে জনগণ মুক্তি চায়।

গতকাল মঙ্গলবার এক অনুষ্ঠানে বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল বলেন, আল-জাজিরা বলছে বাংলাদেশে মাফিয়াতন্ত্র প্রচলিত হয়েছে। ফ্যাসিবাদ যে রয়েছে আমরা বহুদিন ধরে বলছি। এর আরেকটি রূপ হচ্ছে মাফিয়াতন্ত্র। মাফিয়া সরকারের বিরুদ্ধে আন্দোলন-লড়াই করতে হবে।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি দলের এক বিবৃতিতে আলজাজিরা টেলিভিশনে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রচারিত প্রতিবেদনে যেসব অভিযোগ উত্থাপন করা হয়েছে সরকারের কাছে তার গ্রহণযোগ্য ব্যাখ্যা চাওয়া হয়। বিএনপির পক্ষ থেকে বলা হয়, গত ১ ফেব্রুয়ারি আলজাজিরা ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যা বাংলাদেশের আপামর জনগণকে বিব্রত ও উৎকন্ঠিত করেছে। জনগণের ঐ অনুভূতির সাথে বিএনপিও গভীরভাবে উদ্বেগ প্রকাশ করছে।

বিএনপির বিবৃতিতে বলা হয়, জনগণের কাছে সুনির্দিষ্টভাবে প্রতিটি অভিযোগের প্রকৃত ব্যাখ্যা দেয়ার বদলে সরকার তার প্রতিবাদ বিবৃতিতে কেবল রাজনৈতিক বক্তব্যের আড়ালে তা নাকচ করার চেষ্টা করেছে, যা জনগণকে আরো বেশী উদ্বিগ্ন করেছে ও প্রচারিত অভিযোগ সম্পর্কে তাদের উৎকন্ঠাকে আরো ঘনীভূত করেছে।

রুহুল কবির রিজভী বিবৃতিতে বলেন, এ দেশের মানুষের সাথে বিএনপিও ঐ প্রতিবেদনে উল্লেখিত প্রতিটি বিষয় সম্পর্কে সরকারের নিকট থেকে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য ব্যাখ্যা পাওয়ার জন্য অপেক্ষা করছে।#



 

Show all comments
  • এনায়েতুল্লাহ ১০ ফেব্রুয়ারি, ২০২১, ২:১১ এএম says : 0
    শুধু বিএনপি নয় দেশের সকল মানুষও সেটা চায়
    Total Reply(0) Reply
  • Nizam Uddin ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১৯ এএম says : 0
    সরকার ও তার লোকজন গলাবাজিতে প্রমাণ করেছে তো....
    Total Reply(0) Reply
  • মশিউর ইসলাম ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১৯ এএম says : 0
    প্রমাণ থাকলে না দেবে....
    Total Reply(0) Reply
  • হোসাইন এনায়েত ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২০ এএম says : 0
    আল জাজিরার প্রতিবেদনে এ টু জেড সঠিক তথ্য দেয়া হয়েছে। এটা বাংলাদেশের মানুষ আরও আগে থেকেই জানতো।
    Total Reply(0) Reply
  • কাজী হাফিজ ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২০ এএম says : 0
    বিএনপি এই ইস্যুটাকেও কাজে লাগাতে পারলো না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ