Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তিরাশিতেও গ্ল্যাম কুইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

বলিউডের এক সময়ের জনপ্রিয় নায়িকা ওয়াহিদা রহমান ৮৩ বছরে পা দিলেন। আজও তিনি গ্ল্যাম কুইন। ‘চৌধবি কা চাঁদ’ খ্যাত অভিনেত্রী ১৯৫৫ সালে ‘রোজুলু মরায়ি’ নামের তেলুগু ছবির হাত ধরে রুপালি পর্দায় আত্মপ্রকাশ ঘটে। ’৫৬ সালে ‘সিআইডি’, ’৫৭ সালে ‘পেয়াসা’, ’৫৯ সালে ‘কাগজ কে ফুল’, ’৬০ সালে ‘চৌধবি কা চাঁদ’, ’৬২ সালে ‘সাহেব বিবি গোলাম’-এর মতো ব্যাক টু ব্যাক হিট ছবির মাধ্যমে বলিউডের প্রথম সারিতে জায়গা করে নিয়েছিলেন ওয়াহিদা।
গুরু দত্তের সাহেব বিবি গোলাম ছবিটি অভিনেত্রীর মুকুটে সাফল্যের পালক এনে দেয়। প্রথম ফিল্মফেয়ার পুরস্কার এনে দেয় এই ছবিটিই। এরপর গাইড, নীল কমল, রাম আউর শাম, খামোশি ছবির মাধ্যমে অভিনেত্রীর প্রতিভা বিকশিত হতে শুরু করে। ১৯৭১ সালে ‘রেশমা আউর শেরা’ ছবিতে অভিনয় করে পেয়েছিলেন জাতীয় পুরস্কার। পরের বছর পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। ২০১১ সালে পদ্মবিভূষণ সম্মান দিয়ে কিংবদন্তী অভিনেত্রীকে শ্রদ্ধার্ঘ্য জানায় ভারত সরকার।
জন্ম ১৯৩৮ সালে চাংগলপেটে (বর্তমান তামিলনাড়–)। ছোট থেকেই ভরতনাট্যমের তালিম নিয়েছেন। স্বপ্ন ছিল চিকিৎসক হওয়ার। মায়ের অসুখ এবং সাংসারিক টানাপোড়েনের কারণে সেই স্বপ্নকে ধাওয়া করতে পারেননি। তবে হেরে যাননি। নিজের নাচের শিক্ষাকে কাজে লাগিয়ে টিনসেলে দখল করে নিয়েছেন নিজের স্থান। কিংবদন্তী অভিনেত্রীর জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন মাধুরী দীক্ষিত, সোনম কাপুরসহ বলিউডের একঝাঁক তারকা। ভক্তরাও প্রাণভরা ভালোবাসা জানিয়েছেন অভিনেত্রীকে। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নায়িকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ