Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেলুচিস্তান সীমান্তে ইরানের অতর্কিত হামলায় অন্তত ৫০ সন্ত্রাসী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৫২ পিএম

ইরান সেনাবাহিনীর সর্বাধিক দক্ষ শাখা ইরান রেভোলিউশনারি গার্ড কর্পস (আইআরজিসি) এর বিশেষ কর্পস পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কয়েক কিলোমিটারের মধ্যে অতর্কিত হামলা (সার্জিক্যাল স্ট্রাইক) চালিয়েছে। এই হামলায় অন্তত ৫০ সন্ত্রাসী নিহত হয়েছে। নিউজ ইন্ডিয়া টুডে, বিজনেস টুডে এবং দ্য উইক।

জানা গেছে, গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে মঙ্গলবার গভীর রাতে ইরানি সেনারা বেলুচিস্তানের ইরানি সীমান্তের নিকটে একটি রুক্ষ পার্বত্য অঞ্চলে একটি সার্জিক্যাল স্ট্রাইক চালায়।
তুরস্ক ভিত্তিক বার্তা সংস্থা আনাদলু এজেন্সি এক প্রতিবেদনে জানায়, গুপ্তচর মারফত আগাম খবরের ভিত্তিতে মঙ্গলবার (২ জানুয়ারি) গভীর রাতে বেলুচিস্তানের ইরান সীমান্তের কাছে পাহাড়ি এলাকায় অতর্কিত হামলা চালায় ইরানি সেনারা। পাকিস্তান শিবিরের নিহতের সংখ্যা ৫০-এর কাছাকাছি। তবে অভিযানে আহত হয়েছেন বেশ কয়েকজন ইরানি সৈন্য।
ইরানের সেনাবাহিনী জানিয়েছে, তাদের দুই সেনা গত আড়াই বছর ধরে জইশ-আল-আদলের হাতে বন্দী ছিল। তাদের নিরাপদে উদ্ধার করতেই সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়েছে। সেনা উদ্ধার অভিযান সফল হয়েছে। জঙ্গি সংগঠন জইশ-আল-আদল এর আগে বহুবার আত্মঘাতী হামলা চালিয়ে অনেক ক্ষয়ক্ষতি করেছে শিয়া মতাবলম্বী ইরানের রেভল্যুশনারি গার্ডের।
জিহাদি দলটি এর আগেও বেশ কয়েকবার ইরানি সেনাবাহিনীকে আক্রমণ করেছে। ২০১৯ সালে বেলুচিস্তানে ইরান ও পাকিস্তানের সীমান্ত এলাকায় ২৭ জন ইরানি সেনাকে হত্যা করে জইশ-আল-আদল। এর জন্য পাকিস্তানকে কড়া মূল্য দিতে হবে বলে হুমকি দিয়েছিলেন ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মহম্মদ আলি জাফারি।



 

Show all comments
  • Monjur Rashed ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৭:২১ পিএম says : 0
    Good job done in combating Israeli & Saudi- financed terrorists. Both Pakistan & Iran would be benefited from this sort of operations.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলুচিস্তান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ