Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভয়াবহ দাবানলের গ্রাসে পার্থ

হাজার মানুষ গৃহহীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

পশ্চিম অস্ট্রেলিয়া ভয়াবহ দাবানলের সৃষ্টি হয়েছে। সেখানকার রাজধানী পার্থ ও এর আশেপাশের বিভিন্ন অংশে আগুন ছড়িয়ে গেছে। সমস্ত চেষ্টা সত্তে¡ও আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। এ কারণে গতকাল কর্তৃপক্ষের তরফে নতুন করে সতর্কতা জারি করা হয়েছে। বাসিন্দাদের অবিলম্বে এলাকা ছেড়ে চলে যেতে বলা হয়েছে।

জানা গেছে, প্রায় সাত হাজার হেক্টর জমি ইতিমধ্যে চলে গিয়েছে আগুনের গ্রাসে। প্রায় ৬০ কিলোমিটার এলাকা আগুনে পুড়ে গেছে। দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে না পারলে পরিস্থিতি আরো খারাপ হবে বলে মনে করছেন সকলে। আগুনের জেরে ৭০ টিরও বেশি ঘর-বাড়ি পুড়ে গিয়েছে। সেখানকার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, আগুন যে হারে ছড়িয়ে পড়ছে তাতে তাকে বাগে আনা বেশ কঠিন। দমকলের লোক আগুন নেভানোর কাজ করলেও তা পর্যাপ্ত নয়। যে হারে আগুন রয়েছে তাতে তাকে কন্ট্রোল করা বেশ কঠিন। আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে। কত দিনে আগুন নিয়ন্ত্রণে আসবে তা এখনই বলা সম্ভব নয়।

দেশবাসীকে বলা হয়েছে, তারা যেন অযথা আতঙ্কিত না হয়। সরকার তাদের পাশে আছে। এর আগেও বহুবার আগুন লেগেছে। তবে তাকে কন্ট্রোল করতে বার বার বেগ পেতে হয়েছে। এবার যাতে আর তা না হয় তা দেখবে সরকার। এই কাজে দমকলের পাশাপাশি বিমান বাহিনীকেও কাজে লাগানো হয়। আগুনের জেরে যাতে কোনো প্রাণীর ক্ষতি না হয় সেদিকে নজর রাখা হচ্ছে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • মোঃ আশরাফুল হক ৪ ফেব্রুয়ারি, ২০২১, ১১:২৩ এএম says : 0
    এটি প্রমাণ করছে পৃথিবীর পূর্ব থেকে অগ্নিগিরি আসবে আর মানুষ বাঁচার জন্য দৌড় দেবে পশ্চিমে , আসবে আরাফাতের ময়দানে অবস্থান জন্য, হবে কিয়ামত সংঘটিত,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ