Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভ্যাকসিন থেকে ১৫ বিলিয়ন ডলার আয়ের আশা ফাইজারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩৩ পিএম

মঙ্গলবার প্রকাশিত আর্থিক ফলাফল বিবরণী অনুযায়ী, মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার চলতি বছর করোনা ভ্যাকসিন বিক্রি করে ১ হাজার ৫০০ কোটি ডলার আয়ের প্রত্যাশা করছে।

ফাইজার জার্মানির বায়োএনটেকের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে বিএনটি ১৬২বি২ নামের করোনা ভ্যাকসিন উৎপাদন করছে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা বেশিরভাগ ক্ষেত্রে বিদ্যমান চুক্তিগুলোর অধীনে ২০২১ সালে ভ্যাকসিন সরবরাহ করে ও ভবিষ্যতে নতুন চুক্তি সম্পাদন করে তা সামঞ্জস্য করার মাধ্যমে এই আয়ের প্রত্যাশা করছে।

ডিসেম্বরে ফাইজার জানিয়েছে, তারা ৩১ জুলাইয়ের মধ্যে আরও ১০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের জন্য মার্কিন সরকারের সাথে আরেকটি চুক্তি করেছে। এর মাধ্যমে তারা অতিরিক্ত ১৯৫ কোটি ডলার আয় করবে। প্রতিষ্ঠানটি ২০২০ সালের চতুর্থ প্রান্তিকে সব খরচ বাদেই ৫৯ কোটি ৪০ লাখ ডলার আয় করেছে। আগের বছর একই সময়ে তারা ৩৩ কোটি ৭০ লাখ ডলার লোকসান করেছিলো। তাদের মোট রাজস্ব ১ হাজার ৪০ কোটি ডলার থেকে ১২ শতাংশ বৃদ্ধি পেয়ে ১ হাজার ১৭০ কোটিতে দাঁড়িয়েছে।

২০২০ সালের পুরো অর্থবছরে তাদের রাজস্ব ১ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪ হাজার ১৬০ কোটি ডলারে দাঁড়িয়েছে। ২০১৯ সালে তাদের রাজস্ব ছিল ৪ হাজার ১২০ কোটি ডলার। নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে মঙ্গলবার প্রাক-বাজার সময়কালে ফাইজারের তাদের শেয়ারের দাম ০ দশমিক ০৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে প্রতিষ্ঠানটির মোট বাজার মূল্য দাঁড়িয়েছে প্রায় ২০ হাজার কোটি ডলার। সূত্র: ফিনান্সিয়াল টাইমস।



 

Show all comments
  • Harunur Rashid ৩ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৩৫ পিএম says : 0
    Well, they have to make some money.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ