Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আরব আমিরাত নাগরিকত্ব দেবে বিদেশিদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

অর্থনীতিকে আরো গতিশীল করার লক্ষ্যে আরব আমিরাত নির্দিষ্ট বিদেশি নাগরিকদের নাগরিকত্ব দিতে যাচ্ছে। দেশটির সরকারের পক্ষ থেকে গতকাল এ ঘোষণা দেয়া হয়েছে। আরব আমিরাতই হচ্ছে প্রথম উপসাগরীয় আরব দেশ যারা প্রবাসীদের অর্থনীতিতে আরও বড় অংশীদার করার লক্ষ্যে একটি প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে প্রবর্তন করেছে।
আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মাকতুম বিন রশিদ আল মাকতুম বলেন, বিনিয়োগকারী, বিশেষ মেধাসম্পন্ন ব্যক্তি, কর্মদক্ষ, বিজ্ঞানী, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, লেখক, চিত্রশিল্পী, ও তাদের পরিবারদের নাগরিকত্ব দেয়া হবে। মাকতুম আরও বলেন, আরব আমিরাতের মন্ত্রিসভা, স্থানীয় প্রশাসন কারা নাগরিকত্ব পাবেন সেটি ঠিক করবেন। আগে শুধুমাত্র সীমিত ক্ষেত্রে বিদেশীদের নাগরিকত্ব প্রদান করা হত। এখন এটি বিস্তৃত হতে যাচ্ছে।
আমিরাত সরকার জানিয়েছে, দেশটিতে অবস্থানরত মেধাবী ও দক্ষ বিদেশিদের নাগরিকত্ব প্রদানের লক্ষ্যেই নাগরিকত্ব আইনের সংশোধন করা হয়েছে। এর ফলে আমিরাতে আরো বেশি মেধাবী ও দক্ষ লোকজনকে আকৃষ্ট করা সম্ভব হবে।
আরব আমিরাতে নাগরিকের সংখ্যা খুবই কম। দেশটিতে বিপুল সংখ্যক বিদেশি কাজ করেন। এদের বেশিরভাগই দক্ষিণ এশিয়ার। সূত্র : এপি, বøুমবার্গ।



 

Show all comments
  • Kazi Zakir Hossain ৩১ জানুয়ারি, ২০২১, ৫:১১ এএম says : 0
    thanks for Good news
    Total Reply(0) Reply
  • তুষার ৩১ জানুয়ারি, ২০২১, ৫:১২ এএম says : 0
    আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মাকতুম বিন রশিদ আল মাকতুমকে মোবারকবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ