Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তান থেকে সেনা সরানো হবে না : পেন্টাগন

না গেলে মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে হবে : তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

কথা ছিল শিগগিরই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবে আমেরিকা কিন্ত্র এখন তারা বলছে অন্য কথা। মার্কিন সেনা সদরদফতর পেন্টাগন বলেছে, বাইডেন প্রশাসন আফগানিস্তান থেকে আগামী মে মাসের মধ্যে সমস্ত সেনা প্রত্যাহার করবে না। আফগান তালেবানকে আমেরিকার সাথে সই করা চুক্তির প্রতি সম্মান না দেখানোর ব্যাপারে অভিযুক্ত করার পর পেন্টাগনের পক্ষ থেকে এই বক্তব্য এলো। গত বছরের ফেব্রুয়ারি মাসে আফগান তালেবানের সাথে আমেরিকা একটি চুক্তি সই করে যার আওতায় আফগানিস্তান থেকে ১২ হাজার মার্কিন সেনা প্রত্যাহার করার কথা। এর বিনিময়ে তালেবান যোদ্ধারা মার্কিন সেনাদের ওপর হামলা বন্ধ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। কিন্তু পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলছেন, তালেবান তাদের প্রতিশ্রুতি রক্ষা করছে না এবং যতক্ষণ পর্যন্ত তারা প্রতিশ্রুতি রক্ষা না করবে ততক্ষণ পর্যন্ত চুক্তি অনুযায়ী সেনা প্রত্যাহার করা কঠিন ব্যাপার হবে। অপরদিকে, আফগান তালেবান বলেছে, মার্কিন সেনাদের দেশ ছাড়তে হবে, তা না হলে তাদের মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে হবে। এছাড়া, তালেবান দোহা চুক্তি মেনে চলছে না বলে আমেরিকা যে অভিযোগ তুলেছে তাও নাকচ করে দিয়েছে সশস্ত্র এ গেরিলা গোষ্ঠী। শুক্রবার এট টুইটার পোস্টে তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এসব কথা বলেন। মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবির এক বক্তব্যের জবাবে জবিউল্লাহ মুজাহিদ টুইটারে এ পোস্ট দিয়েছেন। জন কিরবি বলেছেন, তালেবান দোহা চুক্তির প্রতি সম্মান দেখাচ্ছে না এবং তারা যতক্ষণ পর্যন্ত চুক্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ না হবে ততক্ষণ পর্যন্ত আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা হবে না। গত বছরের ফেব্রুয়ারি মাসে কাতারের রাজধানী দোহায় তালেবান ও আমেরিকার মধ্যে একটি চুক্তি হয় যাতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দেয় আমেরিকা। অন্যদিকে, তালেবান মার্কিন সেনাদের ওপর হামলা বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিল। এ প্রসঙ্গে জবিউল্লাহ মুজাহিদ বলেন, চুক্তির প্রতি তালিবান সম্মান দেখাচ্ছে না বলে পেন্টাগন যে দাবি করছে তা মিথ্যা। তিনি দাবি করেন, তালেবান ওই চুক্তির প্রতিটি ধারা-উপধারা মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ এবং চুক্তির প্রতি পূর্ণ সম্মান দেখাচ্ছে। এএফপি,রয়টার্স।



 

Show all comments
  • Shahadat Hossen ৩১ জানুয়ারি, ২০২১, ৫:১২ এএম says : 0
    ইনশাআল্লাহ তাই হবে
    Total Reply(0) Reply
  • Nazera Zahir Chowdhury ৩১ জানুয়ারি, ২০২১, ৫:১২ এএম says : 0
    History say, USA will be destroy in Afghanistan.
    Total Reply(0) Reply
  • Rathindra nath chattopadhyay ৩১ জানুয়ারি, ২০২১, ৫:৩৮ এএম says : 0
    Arms Business is only main income of America economy?
    Total Reply(0) Reply
  • করিম ৩১ জানুয়ারি, ২০২১, ৩:২৪ পিএম says : 0
    চূড়ান্ত ধ্বংসই যখন হওয়ার ইচ্ছা তাদের, তো ধ্বংস না হয়ে যাবে কেন?
    Total Reply(0) Reply
  • Jack+Ali ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১৯ পিএম says : 0
    May Allah's curse upon America and those who are killing muslim around the world. May Allah wipe out all American army and NATO army from Afghanistan. Ameen
    Total Reply(0) Reply
  • আহমদ উল্লাহ ২ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫৬ পিএম says : 0
    মুসলিম কখনো কাফিরদের কাছে মাথা নথ করেনা। তার বাস্তব প্রমাণ তালেবান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেন্টাগন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ