Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

১০ বছর ‘গণতন্ত্রের’ পর মিয়ানমারে আবারও অভ্যুত্থাণের প্রস্তুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ৫:৫৩ পিএম

১০ বছর ‘গণতন্ত্রের’ পর মিয়ানমারে আবারও অভ্যুত্থাণের প্রস্তুতি চলছে।জাতিসংঘ এই আশঙ্কা ব্যক্ত করার পর এতে যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ কয়েক ডজন দূতাবাস। দেশটিতে ৫০ বছরের সামরিক শাসন শেষে ১০ বছর আগে নতুন সংবিধান প্রণয়ন করে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ছাড়া হয়। তবে নতুন সংবিধানে সেনাবাহিনীরও যথেষ্ঠ ক্ষমা রয়েছে। -আল জাজিরা, রেডিও ফ্রি এশিয়া, ইরাবতি
গণতান্ত্রিক শ্রদ্ধাবোধ অনুসারে কাজ করতে সামরিক বাহিনীর প্রতি আহ্ব কূটনীতিকদের। কয়েক সপ্তাহ ধরেই নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ আনছে সামরিক বাহিনী। এই নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করে অং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি(এনএলডি)। আর বড় ধরণের পরাজয়ের মুখে পড়ে সেনা সমর্থিত দল। এই সপ্তাহে ভোটার তালিকা ভেরিফিকেশনের আহবান জানায় সেনাবাহিনী। সেনা মুখপাত্রের দাবি দেশটিতে বর্তমানে রাজনৈতিক সঙ্কট চলছে। তবে সব ক্ষমতা নিজেদের হাতে তুলে নেওয়ার আপাদত ইচ্ছে নেই সামরিক বাহিনীর। তর্ক সাপেক্ষে মিয়ানমারের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি সিনিয়র জেনারেল অং হ্লাইন বলেছেন, বর্তমান পরিস্থিতিতে দেশটির সংবিধান যে কোনও মুহূর্তে লঙ্ঘিত হতে পারে। এরপরেই অভ্যুত্থানের শঙ্কা ছড়িয়ে পড়ে। নতুন এমপিরা ১ ফেব্রুয়ারি থেকে পার্লামেন্টে নিজেদের দায়িত্ব পালন শুরু করবেন । নেপিইদোর নিরাপত্তা শুক্রবারই রাজধানী বাড়ানো হয়েছে। ব্যারিকেড দেওয়া হয়েছে রাস্তায় রাস্তায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ