Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মেঘ কুয়াশা হিমেল হাওয়ায় কাঁপন

তেঁতুলিয়ায় তাপমাত্র ৭.৬ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

মধ্য-মাঘে দেশের অধিকাংশ জেলায় রাতের তাপমাত্রা আরও কমে গেছে। সেই সাথে মাঝারি থেকে ঘন কুয়াশা, মেঘলা আবহাওয়া, বাতাসে অধিকহারে জলীয়বাষ্প, উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে হিমালয় পাদদেশ হয়ে আসা হিমেল কনকনে হাওয়ায় বেড়ে গেছে শীতের কাঁপন।

আজ শনিবার দেশের উত্তর-পশ্চিম অঞ্চলে রাতের তাপমাত্রা আরও হ্রাসের পূর্বাভাস দেয়া হয়েছে। মাঝরাত থেকে সকাল এমনকি কোথাও কোথাও দুপুর অবধি ঝিরঝির বৃষ্টির মতো কুয়াশা পড়ছে। ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা আটকে গিয়ে সড়ক মহাসড়ক ও নৌপথে যোগাযোগ ব্যবস্থা ব্যাহত এবং ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।
গতকাল শুক্রবার সর্ব-উত্তর জনপদের তেঁতুলিয়ায় পারদ নেমে গেছে ৭.৬ ডিগ্রি সেলসিয়াসে। সিলেট অঞ্চলে শ্রীমঙ্গলে পারদ নামে ৭.৭ ডিগ্রিতে। চট্টগ্রামের সীতাকুÐে তাপমাত্রার পারদ ৮.৫ ডিগ্রিতে নেমেছে। ঢাকার পারদ সর্বোচ্চ ২৫.৪ এবং সর্বনিম্ন ১৩ ডিগ্রি সে.। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটি ও টেকনাফে ২৯.৫ ডিগ্রি সে.। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর বিভাগ এবং গোপালগঞ্জ, সীতাকুÐ, কুমিল্লা, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের উত্তর-পশ্চিম অঞ্চলে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনের শেষের দিকে রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।
মৃদু শৈত্যপ্রবাহের কবলে কুড়িগ্রাম
এদিকে কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, মৃদু শৈত্যপ্রবাহের কবলে পুরো কুড়িগ্রাম জেলা। গতকাল শুক্রবার সকাল ৯টায় এ জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। রাজারহাট কৃষি ও আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, এ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে যা আগামী আরো কয়েকদিন থাকতে পারে।
বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহের প্রভাবে আবারও বিপর্যস্ত হয়ে পড়েছে কুড়িগ্রামের মানুষের স্বাভাবিক জীবন-যাত্রা। রাত থেকে বৃষ্টি ফোঁটার মতো কুয়াশা ঝড়ে পড়ায় বেড়ে গেছে কনকনে ঠান্ডার মাত্রাও। দিনের বেলায়ও ঘন কুয়াশায় ঢেকে আছে প্রকৃতি। কনকনে ঠাÐা উপেক্ষা করে শ্রমিকরা কাজে যেতে না পারায় ব্যহত হয়ে পড়েছে বোরো চাষ।
ঘন কুয়াশার কারণে দিনের বেলাতেও যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে। শীতের কবলে দুর্ভোগে রয়েছে দিনমজুর, ছিন্নমূল ও চরাঞ্চলের মানুষ।
এদিকে জেলার হাসপাতালগুলোতে শীতজনিত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন হাসপাতালে ডায়রিয়ায় ৩৫ জন এবং নিউমোনিয়ায় ১৪ জন রোগী ভর্তি রয়েছে। এদের বেশির ভাগই শিশু।
ঘন কুয়াশায় ঢাকা ও সিলেটের ফ্লাইট চট্টগ্রামে
ঘন কুয়াশার কারণে ঢাকা হযরত শাহজালাল ও সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে না পেরে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে দুই আন্তর্জাতিক ফ্লাইট। গতকাল শুক্রবার সকাল ৭টা ২৫ মিনিটে মালয়েশিয়া থেকে ১৩৮ জন যাত্রী নিয়ে আসা ইউএস বাংলার ফ্লাইট চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণ করে।
এর কিছুক্ষণ পর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুবাই থেকে ২৬২ জন যাত্রী নিয়ে আসা ফ্লাইট সিলেটে অবতরণ করতে না পেরে চট্টগ্রামে অবতরণ করে। শাহ আমানত বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, উভয় বিমানবন্দরে কুয়াশা কেটে যাওয়ার পর ৮টা ৫০ মিনিটে সিলেটের এবং ৯টা ৫ মিনিটে ঢাকার ফ্লাইট দুইটি নিজ গন্তব্যে চলে যায়। কুয়াশার কারণে ফ্লাইট না আসায় ঢাকা-চট্টগ্রাম রুটের অভ্যন্তরীণ ফ্লাইটের যাত্রীদের এক ঘণ্টা যাত্রা বিলম্ব হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ