Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৭২ বছরে এমন অভিষেক হয়নি কারও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

১৩ বছরের প্রথম শ্রেণির ক্যারিয়ার, প্রায় তিনশ উইকেট। এতটা পথ পেরিয়ে তবেই টেস্ট ক্রিকেটের ঠিকানা পেয়েছেন নুমান আলি। দীর্ঘ প্রতিক্ষার পর পাওয়া সুযোগ অসাধারণ বোলিংয়ে স্মরণীয় করে রাখলেন পাকিস্তানের এই বাঁহাতি স্পিনার। গড়লেন এমন এক কীর্তি, ১৯৪৯ সালের পর আর যা দেখেনি টেস্ট ক্রিকেট।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গতকাল শেষ হওয়া করাচি টেস্ট দিয়ে অভিষেক নুমানের। প্রথম ইনিংসে তার শিকার ছিল ২ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে এদিনই তিনি নাম লেখালেন ইতিহাসে। পাকিস্তানের হয়ে অভিষেকে সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট নেওয়ার কীর্তি এখন নুমানেরই। সব দেশ মিলিয়ে গত ৭২ বছরে এমন কিছু দেখাতে পারেননি কেউ। ৩৪ বছর ১১১ দিন বয়সে (বয়সের রেকর্ডের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয় ম্যাচের প্রথম দিন) ৫ উইকেট নিয়ে এই রেকর্ড গড়লেন নুমান। সবশেষ এই বয়সী কারও অভিষেকে ৫ উইকেট নেওয়ার ঘটনা আছে ১৯৪৯ সালে, ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের ফেন ক্রেসওয়েল নিয়েছিলেন ৩৪ বছর ১৪৪ দিন বয়সে।
পাকিস্তানের হয়ে অভিষেকে সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট নেওয়ার রেকর্ড এতদিন ছিল বিলাল আসিফের। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকে এই কীর্তি গড়েছিলেন তিনি ৩৩ বছর ১৩ দিন বয়সে। অভিষেকে সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট শিকারের বিশ্বরেকর্ড ইংল্যান্ডের চার্লস ম্যারিয়টের। ইংল্যান্ডের সাবেক এই লেগ স্পিনার ১৯৩৩ সালে অভিষেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন ৩৭ রানে, দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট ৫৯ রানে। তার বয়স ছিল ৩৭ বছর ৩৩২ দিন। ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার হাইন্স জনসন অভিষেকে দুই ইনিংসেই ৫টি করে উইকেট নিয়েছিলেন ১৯৪৮ সালে, ৩৭ বছর ২৫৮ দিন বয়সে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিষেক

২ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ