Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় প্রবল বর্ষণ ও তুষারপাত : তাঁবু ছাড়লেন ২০ হাজার মানুষ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১:০৬ পিএম

প্রবল বর্ষণ, তুষারপাত আর প্রচণ্ড বাতাস সিরিয়ার ইদলিব ও আলেপ্পো প্রদেশের তাঁবু বসতির ২০ হাজার আশ্রয়গ্রহণকারী মানুষকে তাঁবুর জীবন ছেড়ে যেতে বাধ্য করেছে।

দাতব্য সংস্থা কেয়ার বলছে, ইদলিব ও আলেপ্পো প্রদেশের কমপক্ষে ৮৭টি তাঁবু বসতি হ্রদে পরিণত হয়েছে। সংস্থাটির মতে, কিছু লোক সাধারণ এলাকাগুলোর ভবনগুলিতে আশ্রয় নিয়েছে। কিন্তু বহু মানুষ কম তাপমাত্রার মধ্যেই খোলা আকাশের নীচে দিনাতিপাত করছেন। তীব্র আবহাওয়ার কারণে কমপক্ষে একটি শিশু মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

সিরিয়ায় কমপক্ষে ৬৬ লাখ মানুষ গৃহহীন। এই অঞ্চলে ১৫ লাখ তাঁবু বসতির জনসংখ্যার আশি শতাংশ হলেন নারী-শিশু। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে বিদ্রোহ শুরু হওয়ার পরে গত দশ বছরে কমপক্ষে ১ কোটি বিশ লাখ মানুষ জীবন বাঁচাতে তাদের বাড়িঘর ছেড়ে চলে গেছেন। কমপক্ষে ৬৬ লাখ মানুষ দেশটিতে গৃহহীন। ৫৬ লাখ মানুষ বিদেশে আশ্রয় নিতে সক্ষম হয়েছেন।

তুরস্কের কেয়ারের শেরাইন ইব্রাহিম বলেন, তার সংস্থা আলেপ্পো ও ইদলিবের হাজার হাজার বাস্তুচ্যুত মানুষকে জরুরি সহায়তা দেওয়ার চেষ্টা করছে। তবে বন্যার কারণে রাস্তায় প্রবেশের অসুবিধার কারণে সমস্যার মুখোমুখি হচ্ছে। তিনি এ উদ্বেগও প্রকাশ করেন যে, এ পরিস্থিতির কারণে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পেতে পারে। গত বুধবার, কমপক্ষে ২০ হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়েছিল এবং ৩৭৯ জন মারা গিয়েছিল বলে মেডিকেল কর্মকর্তারা জানিয়েছেন।

তিনি আরও বলেন, অপর্যাপ্ত আশ্রয়কেন্দ্র এবং ক্রমবর্ধমান ক্ষুধার কারণে এই বাস্তুচ্যুত সিরিয়ানদের নিজেদের এবং তাদের প্রিয়জনদের সুরক্ষার সমস্ত চেষ্টা ব্যর্থ হতে চলেছে।
হোয়াইট হেলমেট নামে পরিচিত সিরিয়ান সিভিল ডিফেন্সের কর্মীরা রবিবার বৃষ্টি সত্ত্বেও তাদের কার্যক্রম চালিয়েছে এবং ২২৫ টিরও বেশি শিবিরে ৩ হাজার দুইশো ক্ষতিগ্রস্থ পরিবারকে সহায়তা প্রদান করেছে। সিরিয়ান সিভিল ডিফেন্স জানিয়েছে, গত সপ্তাহে ইদলিবে একটি তাঁবুর চারপাশের একটি ইটের প্রাচীর ধসে এক ছয় বছরের শিশু মারা গিয়েছিল। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Jack+Ali ২৮ জানুয়ারি, ২০২১, ৫:২২ পিএম says : 0
    O'Allah protect all the Siyan muslim refuge,, O'Allah send us muslim leader who will fight Taghut/Munafiq and Kafir government and rehabilitate all the muslim refugee and restore their human right.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ