Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিএনও নেই পাঁচ বছর ধরে

নরসিংদী পৌরসভা

নরসিংদী থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

নরসিংদী পৌরসভায় ৫ বছর ধরে সরকারি কর্মকর্তা পৌরসভা নির্বাহী অফিসার (পিএনও) নেই। বছরের পর বছর ধরে পিএনও না থাকায় নরসিংদী পৌরসভায় সরকারের পক্ষে কথা বলা বা সরকারের স্বার্থরক্ষায় কোনো নির্ভরযোগ্য ব্যক্তি নেই। পৌরসভার সভা সমাবেশে সরকারের দায়িত্ব¡শীল ব্যক্তির উপস্থিতি নেই। পৌরসভার কোন কার্যক্রম বা কোন প্রকল্পের আইনগত ব্যাখ্যা দেয়ার কেউ নেই।
জানা গেছে, ৫ বছর আগে পৌরসভায় মাহফুজুর রহমান নামে একজন পিএনও দায়িত্ব পালন করেছেন।
তিনি বদলী হবার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় নরসিংদী পৌরসভায় আর কোন পিএনও নিয়োগ দেয়নি। যার ফলে দীর্ঘ পাঁচ বছর ধরে পিএনও ছাড়াই চলছে পৌরসভার কার্যক্রম। এই অবস্থায় পৌরসভার কার্যক্রম কতটা সঠিক চলছে, কতটা বেঠিক চলছে তা স্পষ্ট নয়।
সরকার প্রতি পৌরসভার প্রশাসনিক ইউনিটের প্রধান হিসেবে একজন করে পিএনও নিয়োগ দান করবে। এই পিএনও পৌরসভার যে কোন সভা সমাবেশে যোগদান করবেন।
পৌরসভার যেকোন কার্যক্রমের ভালো-মন্দ দিক নিয়ে আইনগত ব্যাখ্যা প্রদান করবেন। পৌরসভার সকল কর্মকর্তা-কর্মচারীদের নিয়ন্ত্রণ করবেন। তাদের ছুটি বদলি বিষয়ে মেয়রকে পরামর্শ দেবেন। পৌরসভা সকল আর্থিক লেনদেনে তার সুপারিশ থাকবে। বিলপত্র এবং ব্যাংক থেকে মেয়রের সাথে যৌথভাবে স্বাক্ষর করবেন। পৌরসভার সকল উন্নয়ন কাজ তদারকী করবেন। কিন্তু বিগত পাঁচ বছর ধরে নরসিংদী পৌরসভায় পৌরসভার নির্বাহী অফিসার পিএনও না থাকায় সরকারি স্বার্থ যথাযথভাবে রক্ষিত হচ্ছে না। পিএনও ছাড়াই পৌর পরিষদ ৫ বছর ধরে একতরফা কার্যক্রম চালাচ্ছে। পিএনও না থাকায় পৌরসভার কোন কার্যক্রমের জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে না।
এ ব্যাপারে নরসিংদী পৌরসভার সচিব মাহফুজুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, পাঁচ বছর পূর্বে মাহফুজুর রহমান নামের একজন পিএনও বদলি হওয়ার পর মন্ত্রণালয় থেকে আর কোনো পিএনও পদায়ন করা হয়নি।
কি কারণে পিএনও দেয়া হয়নি মর্মে প্রশ্ন করা হলে তিনি ইনকিলাবকে জানান, দেশের অনেক পৌরসভায়ই পিএনও নেই।
পিএনও এবং ইউএনও এটি সমমর্যাদার পদ। সকলেই উপজেলার বৃহৎ পরিসরে ইউএনও হতে চায়। পৌরসভার ক্ষুদ্র পরিসরে কেউ পিএনও হতে চায়না। অনেক মেয়ররা তাদের পৌরসভায় পিএনও না দেয়ার জন্য মন্ত্রণালয় তদবির করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরসিংদী

১১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ