Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পৌষের শীত উধাও

শফিউল আলম | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

পৌষে মাস তৃতীয় সপ্তাহ অতিক্রম করছে। অথচ পৌষের ‘স্বাভাবিক’ শীত উধাও। দিন ও রাতের তাপমাত্রার পারদ বাড়ছেই। বর্তমানে দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই। কুয়াশার পরিধি ও ঘনত্ব কমে এসেছে। আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। প্রায় অপরিবর্তিত থাকতে পারে দিনের পারদ। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, আংশিক মেঘের ভেলা এবং বাড়তি জলীয়বাষ্পের কারণে উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে হিমেল হাওয়ার তেমন জোর নেই। তাছাড়া প্রায় দিনভর উজ্জ্বল সূর্য কিরণকাল থাকায় রোদের তেজে শীতের দাপট কমে গেছে। তবে পৌষের শেষ দিকে, জানুয়ারির মাঝামাঝি বা এরপর থেকে ক্রমেই শুরু হতে পারে শীতের কামড়।
গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৮.১ এবং সর্বোচ্চ সীতাকুন্ডে ৩০.১ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৭.৪ এবং সর্বনিম্ন ১৫ ডিগ্রি সে.। দেশের বেশিরভাগ জেলায় দিনের তাপমাত্রা ছিল ২৬ থেকে ২৮ এবং রাতে ১২ থেকে ১৫ ডিগ্রি সে.। যা মওসুমের বর্তমান সময়ের স্বাভাবিকের চেয়ে পারদ রয়েছে কিছুটা বেশিই।
পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
চলতি সপ্তাহের (৩ থেকে ৯ জানুয়ারি) কৃষি আবহাওয়া পূর্বাভাসে কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল ৬ থেকে ৭ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময় সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চল এবং নদ-নদী অববাহিকায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ