Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নারী নেত্রী আয়শা খানম আর নেই

নেত্রকোনায় দাফন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

মহিলা পরিষদের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আয়শা খানম গতকাল শনিবার ইন্তোকল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বাংলাদেশ মহিলা পরিষদের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু জানান, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি নারী নেত্রী আয়শা খানম। তিনি ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন। গত শুক্রবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হয় এবং শনিবার ভোরে তিনি ইন্তেকাল করেন। আয়েশা খানমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো.আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রেসিডেন্ট শোকবার্তায় বলেন, নারী অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আয়েশা খানম দেশে নারীর ক্ষমতায়নে তিনি অত্যন্ত প্রশংসনীয় ভ‚মিকা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক শোক বার্তায় বলেন, এই নারী নেত্রীর মৃত্যুতে দেশের নারী সমাজ একজন অকৃত্রিম বন্ধু ও সাহসী সহযোদ্ধাকে হারালো।

জানা যায়, আয়শা খানমের লাশ গতকাল সকাল ৯টায় শ্রদ্ধা নিবেদনের জন্য রাজধানীর সেগুন বাগিচাস্থ বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কার্যালয়ে নেওয়া হয়। এরপর সেখানে থেকে নেত্রকোণায় নিজ গ্রামে নেয়া হয়। সেখানে নামাজে জানাজার পর পারিবারিক কবরস্থানে মরহুমের স্বামী প্রকৌশলী মরতুজা হাসানের কবরের পাশে দাফন করা হয়।

উল্লেখ্য, আয়েশা খানম বাষট্টির ছাত্রআন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধসহ সব প্রগতিশীল আন্দোলনের সক্রিয় সংগঠক ছিলেন। ছাত্র জীবন শেষে বঞ্চিত অধিকারহীন নারীদের অধিকার আদায়ে নিয়োজিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ