Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের আসছে শীতের কাঁপন

উত্তর-পশ্চিমে শৈত্যপ্রবাহের আভাস : শুষ্ক আবহাওয়ায় বাড়ছে কুয়াশা বায়ুদূষণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

পৌষের দ্বিতীয় সপ্তাহ। ভরা শীতকাল। তবে পৌষের গোড়াতে শীত কয়েকদিন জোরালো থাকার পর এখন কাঁপুনি কম। গত ৪ দিন তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে খানিকটা বাড়তি রয়েছে। শীত আছে। তা সহনীয় পর্যায়ে। 

তবে গতকাল শুক্রবার সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আবারও শীতের কাঁপন আসছে। কমবে তাপমাত্রা। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। শুষ্ক আবহাওয়ার সাথে বাড়ছে কুয়াশাও। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাস মতে, সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও কমতে পারে। তবে এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।
সারাদেশে আবহাওয়া থাকতে পারে শুষ্ক। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশাপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি. বেগে হিমেল হাওয়া বয়ে যাচ্ছে।
গতকালও দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল নীলফামারী জেলার ডিমলায় ৮.৪ ডিগ্রি সে.। মৃদু শৈত্যপ্রবাহের পর্যায়ে তাপমাত্রা ছিল ডিমলা ছাড়াও শ্রীমঙ্গল ও রাজারহাটে (১০ ডিগ্রি সে.)। সর্বোচ্চ পারদ সীতাকুন্ডে ২৯ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬.৭ ও সর্বনিম্ন ১৪.৬ ডিগ্রি সে.। দেশের অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা ২৫ থেকে ২৭ এবং রাতের পারদ ১২ থেকে ১৪ ডিগ্রিতে অবস্থান করছিল গেল ২৪ ঘণ্টায়। পৌষের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে কিছুটা বেশি রয়েছে। আজ থেকে কয়েকদিন তাপমাত্রার পারদ পড়তির দিকে যেতে পারে।
বাতাসে বেশিমাত্রায় জলীয়বাষ্পের উপস্থিতি রয়েছে। গতকাল ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ছিল সকালে ৯৪ শতাংশ ও সন্ধ্যায় ৬০ শতাংশ। এছাড়া বিক্ষিপ্ত হালকা মেঘ, স্থানভেদে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়ছে। কুয়াশা ও জলীয়বাষ্পের সাথে বাতাসে ভাসমান ধুলোবালি ও ধোঁয়ায় বায়ুদূষণ অব্যাহত রয়েছে। গতকাল সন্ধ্যা ৭টায় ঢাকায় বায়ুমান সূচক (একিউআই) ও বায়ুদূষণ মাত্রা (পিএম ২.৫) ছিল আইকিউএয়ার’র পর্যবেক্ষণে ১৮৭। যা অস্বাস্থ্যকর। আকুওয়েদার’র পর্যবেক্ষণে গতকাল ঢাকার বায়ুমান সূচক (একিউআই) ও দূষণমাত্রা ১৯৯। চট্টগ্রামে বায়ুমান সূচক (একিউআই) ও বায়ুদূষণ মাত্রা ছিল আকুওয়েদার’র পর্যবেক্ষণে ১৪১।
এদিকে আবহাওয়া বিভাগ জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ বিরাজ করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।
চলতি সপ্তাহের (২২ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি-২০২১) কৃষি আবহাওয়া পূর্বাভাসে কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল ৪ থেকে ৫ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময়ে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ সময়ের শেষের দিকে দেশের দক্ষিণাঞ্চল এবং গোপালগঞ্জ, কুমিল্লা, চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। চলতি সপ্তাহে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ