Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একজন বন্দুকধারীর হামলায় ইথিওপিয়ায় শতাধিক নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ৯:০৬ পিএম

ইথিওপিয়ায় একজন বন্দুকধারীর হামলায় নিহত হয়েছে শতাধিক নাগরিক।দেশটির মানবাধিকার কর্মীরা জানান, বুধবার ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলের বেনিসানগুল-গুমুজ অঞ্চলের বেকোজা গ্রামে এ অতর্কিত হামলার ঘটনা ঘটে। ওই অঞ্চলটিতে গুমুজসহ আফ্রিকার দ্বিতীয় বেশ কিছু ক্ষুদ্র জাতিসত্তার বসবাস। আফ্রিকার দ্বিতীয় জনবহুল দেশটিতে ২০১৮ সালে প্রেসিডেন্ট আবি আহমেদ ক্ষমতায় আসার পর থেকেই বিচ্ছিন্নতাবাদী দলগুলোর সঙ্গে প্রতিনিয়ত সংঘাতের ঘটনা ঘটছে। -আল জাজিরা, রয়টার্স

আগামী বছর দেশটির জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে নতুন করে পরিস্থিতি খারাপ হয়ে উঠেছে। দেশটির উত্তরাঞ্চলের টিগরে অঞ্চলে ছয় সপ্তাহের বেশি সময় ধরে ইথিওপিয়ার সামরিক বাহিনী বিদ্রোহী দলগুলোর সাথে সংঘাতে লিপ্ত। ইতোমধ্যে প্রায় ৯৫০,০০০ জন বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলের পোরুস সীমান্তের বাসিন্দারা দীর্ঘদিন ধরে সোমালিয়ার যোদ্ধাদের কারণে নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। গাসু দুগাজ নামের সিনিয়র সিকিউরিটি অফিসার সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, সরকার অবশ্যই বেনিসানগুল – গুমুজ অঞ্চলের হামলার কথা জানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইথিওপিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ